ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩ হাজার তথ্যকেন্দ্রে মোবাইল কমার্স

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৩
৩ হাজার তথ্যকেন্দ্রে মোবাইল কমার্স

ঢাকা: চলতি বছরেই তিন হাজার ইউআইএসসি’তে মোবাইল কমার্স ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর র্কাযালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত তথ্য ও সেবাকেন্দ্র থেকে মোবাইল কমার্স চালুর সমঝোতা-সই অনুষ্ঠানে তিনি একথা বলেন।


 
কবির বিন আনোয়ার বলেন, ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের বেকার শিক্ষিত নারী-পুরুষের যেমন কর্মসংস্থানের সুযোগ হয়েছে তেমনি সেখানকার সাধারণ মানুষ আধুনিক সেবা পাওয়ায় সুন্দরভাবে জীবনযাপন করতে পারছেন। সরকারের অসংখ্য পরিকল্পনার মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প যেটি ভিশন-২০২১ বাস্তবায়নে মুখ্য ভূমিকা পালন করছে। এটুআই’র কার্যক্রমের আওতায় এসব সেবাকেন্দ্র থেকে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক প্রয়োজনীয় সেবা গ্রহণে তাদের জীবনে ব্যাপক পরিবর্তন এসেছে।

এ উদ্যোগ বাস্তবায়নে এয়ারটেল বাংলাদেশের পক্ষে চিফ সার্ভিস অফিসার রুবাবা দৌলা, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব কে এম মোজাম্মেল হক নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে চুক্তিপত্রে সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়,  ৫টি জেলায় মোবাইল কমার্স চালুর মধ্য দিয়ে চলতি বছরেই তিন হাজার তথ্য ও সেবা কেন্দ্রে এ কার্যক্রম ছড়িয়ে দেওয়া হবে।

ফলে ইউনয়িন, পৌরসভা ও সিটি কর্পোরেশনের সাধারণ মানুষ সহজে এয়ারটেলের ভ্যালু আ্যাডেড সার্ভিসগুলো উপভোগ করতে পারবেন।

অপরদিকে, তথ্য ও সেবাকেন্দ্রের উদ্যোক্তারা এয়ারটেলের সিম কার্ড, এয়ার টাইম বিক্রি এবং মোবাইল ব্যাংকিং’র ওপর কমিশন পাবেন। এছাড়া দায়িত্বে থাকা কর্মীদের প্রশিক্ষণ, তথ্যকেন্দ্র বাছাই, নিরাপত্তা ব্যবস্থাসহ সমন্বয়ের কাজ করবে স্থানীয় সরকার বিভাগ এবং এটুআই।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৩
এএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।