ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারত-বাংলাদেশ আইসিটিতে বিনিয়োগ বাড়াবে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৩
ভারত-বাংলাদেশ আইসিটিতে বিনিয়োগ বাড়াবে

ভারত ও বাংলাদেশের মধ্যে তথ্যপ্রযুক্তিনির্ভর বাণিজ্যবৃদ্ধি, অভিজ্ঞতা বিনিময়, বিনিয়োগ সুবিধা ও দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের লক্ষ্যে আগামী ২৪ আগস্ট ‘আইসিটি ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ: অপরচুনিটি অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনার ও বিটুবি সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী, বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার, আইবিসিসিআই সভাপতি মতলুব আহমেদ, বেসিসের সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, ভারতীয় হাই কমিশনের কমার্শিয়াল কাউন্সেলর আর মাসাকুই উপস্থিত ছিলেন।



এতে বক্তব্য রাখেন আইবিসিসিআইয়ের সভাপতি আবদুল মতলুব আহমেদ। তিনি দিনব্যাপী অনুষ্ঠেয় কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরেন। এতে আছে উদ্বোধনী অনুষ্ঠান, তিনটি আলাদা কারিগরি কর্মশালা এবং বিটুবি ম্যাচমেকিং।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী বলেন, ব্যবসায়িক পার্টনারশিপ গড়ে তোলার সঙ্গে উভয় দেশে আইসিটি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। বাংলাদেশি আইটি কোম্পানি ভারতে এবং ভারতীয় কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করলে তাতে দু দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে।

এ প্রসঙ্গে বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, এ উদ্যোগের মধ্য দিয়ে দীর্ঘদিন পর নতুন করে উভয় দেশের তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসার নতুন সুযোগ সৃষ্টি হচ্ছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি দু দশের মধ্যে ব্যবসায়িক সম্পর্কোন্নয়নের এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এদিকে বেসিস সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক প্রতিযোগিতার বদলে বন্ধুত্বপূর্ণ মনোভাব নিয়ে পার্টনারশিপ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

প্রসঙ্গত, ১৫ সদস্যের একটি ভারতীয় আইটি প্রতিনিধিদল দিনব্যাপী এ আয়োজনে অংশগ্রহণ করবে। এতে বাংলাদেশের ৫০টিরও বেশি আইটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করবে বলে আয়োজক সূত্রে জানানো হয়েছে।

ঢাকাস্থ সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় এ সভায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (আইবিসিসিআই), ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন, এশিয়া অ্যান্ড প্যাসিফিক কনফেডারেশন্স অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই) এবং সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্টের (সিরডাপ) প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

দিনব্যাপী এ আয়োজন সম্পর্কে বৃহস্পতিবার ২২ আগস্ট তোপখানা রোডে অবস্থিত সিরডাপ অডিটোরিয়ামে মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে সংবাদমাধ্যম প্রতিনিধিদের বিভিন্ন তথ্য অবহিত করা হয়।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।