ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষামূলক অনুষ্ঠান ‘নিজে নিজে শেখা’ শুরু হচ্ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৩
শিক্ষামূলক অনুষ্ঠান ‘নিজে নিজে শেখা’ শুরু হচ্ছে

নিজের কাজের প্রয়োজনেই ইংরেজি জানা প্রয়োজন। এ কথা স্পষ্টই জানেন হস্তশিল্প ব্যবসায়ী তহুরা।

যিনি বিবিসি জানালার রিয়েলিটি শো ‘নিজে নিজে শেখা’ প্রথম পর্বের একজন তারকাও।

আগামী ২৪ আগস্ট সন্ধ্যা ৭টা ‌২০ মিনিট থেকে শুরু হতে যাওয়া নিজে নিজে শেখা নামের এ অনুষ্ঠানে শুধু এ দেশের হাজার হাজার মানুষকে ইংরেজি শিখতেই সাহায্য করবে না, বরং একইসঙ্গে তাদের অনুপ্রাণিত এবং উৎসাহিত করবে।

নিজে নিজে শেখার বিভিন্ন পর্বে উঠে এসেছে স্বাস্থ্যকর্মী ও বিউটিশিয়ানের মতো পেশায় নিয়োজিত থাকা মানুষের ইংরেজি শেখার আগ্রহের কথা। তেমনি ইংরেজি শেখার প্রয়োজনের কথা বলেছেন গাড়ি চালক বা ওয়েটারের মতো বাংলাদেশের নানা প্রান্ত ও শ্রেণি পেশার প্রতিনিধিরা।

নিজেদের ইংরেজি শেখার ভয়কে জয় করে মাত্র তিন দিনে তারা চেষ্টা করেছেন নিজেদের পেশার সঙ্গে মানানসই কিছু ইংরেজি শিখতে। আর টিভি পর্দায় অংশগ্রহণকারীরা যখন ইংরেজি শেখার এ চ্যালেঞ্জ নিয়ে ব্যস্ত, তখন প্রয়োজনীয় নানা ইংরেজি সম্পর্কে উপস্থাপক সামিয়া আফরিন ও কিবরিয়া সরকারের দে‌ওয়া সহজ, প্রয়োজনীয় পরামর্শগুলো ইংরেজি শিখতে সাহায্য করবে দর্শকদেরকেও।

বিবিসি জানালা নিজে নিজে শেখার আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে এখানে অংশগ্রহণকারীদের বিভিন্ন পরামর্শ দিতে নানা সময়ে হাজির হয়েছেন স্বনামধন্য অনেক ব্যক্তিত্বও। এদের মধ্যে যেমন ছিলেন খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট তেমনি ছিলেন কন্ঠশিল্পী ফাতেমা তুজ জোহরা ছাড়াও অনেককেই।

নতুন এ সিরিজ সম্পর্কে অনুষ্ঠানটির প্রযোজনাকারী প্রতিষ্ঠান বিবিসি মিডিয়া অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর শার্লট ইমবার্ট বলেন, আমাদের নতুন টিভি সিরিজ এমনভাবে তৈরি করা হয়েছে যেন এর মাধ্যমে সবাই বাস্তবিক প্রেক্ষাপটে প্রাসঙ্গিক কিছু ইংরেজি শিখতে পারেন।

এটি সম্পূর্ণ নতুন ধারার একটি অনুষ্ঠান যেখানে ইংরেজি শিখতে শুরু করা আটজন মানুষের ইংরেজি শেখার যাত্রাকেই তুলে ধরা হয়েছে। আমি আশা করি, অনুষ্ঠানের অংশগ্রহণকারী এবং তাদের মতো এ দেশের আরও অনেককেই এ অনুষ্ঠানটি সাহায্য করবে।

এ অনুষ্ঠানের মাধ্যমে কর্মক্ষেত্র ও জীবনের নানা প্রয়োজনে যারা ইংরেজি দক্ষতা বাড়াতে চান তারাও অনুপ্রাণিত হবেন। এরই মধ্যে বিবিসি জানালা অসংখ্য মানুষের কাছে পৌঁছে গেছে। আমি আত্ববিশ্বাসী এ টিভি সিরিজটি নতুন এবং বর্তমান শিক্ষার্থীদেরকে তাদের দক্ষতা বাড়াতে সহায়তা করবে।

নিজে নিজে শেখা বিবিসি জানালার শিক্ষামূলক উপকরণগুলোরই একটি অংশ। ‘বিশ্বাস’ বা ‘মজায় মজায় শেখা’র মতো আগের টিভি অনুষ্ঠানগুলোর মতো নতুন এ অনুষ্ঠানটিও সহজে ও বিনোদনের মধ্য দিয়ে আনন্দ নিয়ে ইংরেজি শিখতে সাহায্য করবে। এটি হলো যুক্তরাজ্য সরকারের অর্থায়নে পরিচালিত ইংলিশ ইন অ্যাকশন প্রকল্পের একটি অংশ। এ প্রকল্পের প্রধান লক্ষ্য বাংলাদেশের আড়াই কোটি মানুষের ইংরেজি ভাষা দক্ষতা বাড়ানো।

এ প্রসঙ্গে ইংলিশ ইন অ্যাকশনের প্রধান ইয়োহান বেনটিঙ্ক্ট বলেন, নিজে নিজে শেখা হলো বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের একটি অনুষ্ঠান। এ দেশের বর্ণিল এবং বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি এবং জীবন-যাপনের গুরুত্বপূর্ণ অংশগুলো তুলে ধরার জন্য দেশের প্রতিটি বিভাগের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেছে অনুষ্ঠানটি। আমি নিশ্চিত অনুষ্ঠানটি আনন্দময়ভাবে ইংরেজি শিখতে সাহায্য করবে। ফলে ইংলিশ ইন অ্যাকশনের বিস্তৃত কার্যক্রমগুলোর মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে।

প্রসঙ্গেত, আগামী ২৪ আগস্ট থেকে প্রতি শনিবার রাত ৭টা ২০ মিনিটে প্রচারিত হবে ‘নিজে নিজে শেখা’ নামের এ নতুন ধারার শিক্ষামূলক অনুষ্ঠান। আর এটি দ্বিতীয় দফায় প্রচারিত হবে সোমবার সকাল ৮টা ৩৫ মিনিট এবং বুধবার দুপুর ২টা ১৫ মিনিটে।

বাংলাদেশ সময় ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।