ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১ প্রান্তিকে ৭ হাজারের বেশি বাংলাদেশি ফ্রিল্যান্সার ইল্যান্সে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৩
১ প্রান্তিকে ৭ হাজারের বেশি বাংলাদেশি ফ্রিল্যান্সার ইল্যান্সে

ঢাকা: অনলাইনে কাজের শীর্ষস্থানীয় মাধ্যম ইল্যান্সের গ্লোবাল অনলাইন এমপ্লয়মেন্ট প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, চলতি বছরের দিতীয় প্রান্তিকেই ইল্যান্সে কেবল সাত হাজারের বেশি দেশীয় ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট খুলেছে। যে সংখ্যা আগের তুলনায় বেশি পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও এসেছে অগ্রগতি।



গত বছরের তুলনায় এ বছরে নিয়োগের মাত্রা বেড়েছে  ৫১ শতাংশ ৮ লাখ বায়ার এখানে ৮৩০ মিলিয়নের বেশি ডলার দিয়েছেন। ইল্যান্সের আশা দক্ষ ফ্রিল্যান্সারদের নিয়োগের হার আরও বাড়বে এবং ২০১৫ সাল নাগাদ এটি ৫ বিলিয়ন ডলারের বাজার হবে।

আরও জানানো হয়, চলতি বছর থেকে বাংলাদেশি ফ্রিল্যান্সার হায়ারের সংখ্যা দ্রুতগতিতে বেড়েছে গত বছরের জুনের তুলনায় এ জুনে ১৪৫  শতাংশের বেশি ফ্রিল্যান্সার কাজ করছে।

এছাড়া এ প্রান্তিকে দেশি ফ্রিল্যান্সাররা কাজ পেয়েছে ৫ হাজার ৬৫২টি যা গত বছরের একই প্রান্তিকের চেয়ে বেশি।

ইল্যান্স বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান বলেন, “বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ের জন্য বাংলাদেশি ফ্রিল্যান্সারদের প্রতি সবচেয়ে বেশি আগ্রহী যুক্তরাষ্ট্র, ব্রিটিশ, কানাডা এবং সিংগাপুরের বায়ার ।

প্রতি মাসে হাজারের বেশি বাংলাদেশি ফ্রিল্যান্সার ইল্যান্সে যুক্ত হচ্ছে এমনকি সাধারণ চাকরির থেকে এখানে বেশি আয় করতে পারছে। ” বিভিন্ন কাজের মধ্যে অ্যাডমিনিস্ট্রিটিভ সাপোর্ট, মার্কেটিং এবং সেলসে বেশি নিয়োগ পেয়েছে দেশের ফ্রিল্যান্সাররা।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগষ্ট ২৩, ২০১৩
এসজেএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।