ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

’তথ্য ও প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৩
’তথ্য ও প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর’

ঢাকা: বিশ্বমন্দা, রাজনৈতিক অস্থিতিশীলতাসহ বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও তথ্য ও প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মেস্তফা ফারুক মোহাম্মদ এমপি।

আর প্রযুক্তিতে চলমান উন্নয়ন প্রশংসার দাবিদার উল্লেখ করে ভবিষ্যতেও এই খাতে বাংলাদেশের উন্নয়নধারা অব্যাহত রাখতে প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারত সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরন।

শনিবার দুপুরে ঢাকায় সিরডাপের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশের উন্নয়ন: সুযোগ ও প্রতিকূলতা’ শীর্ষক সেমিনারে তারা এসব একথা বলেন।

বেসিস, ক্লায়েন্ট সার্ভিসে ইনফোসিস লিমিটেড ও আইবিসিসিআই আয়োজিত সেমিনারে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ ও ভারতের অবস্থান তুলে ধরা হয়।

বেসিস প্রেসিডেন্ট একেএম ফাহিম মাশরুরের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বেসিসের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির এবং ক্লায়েন্ট সার্ভিসেস ইনফোসিস লিমিটেডের সহকারী ভাইস প্রেসিডেন্ট সুশীল আগারওয়াল।

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান, সিরডাপের মহাপরিচালক ড. সেসেপ ইফেন্দি, আইবিসিসিআই’র প্রেসিডেন্ট আব্দুল মতলুব আহমেদ, বিসিএসের প্রেসিডেন্ট মোস্তাফা জব্বার, বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শামীম আহ্সান, সানস্মার্ট গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা পিএম সুন্দরঞ্জন।

আরো উপস্থিত ছিলেন স্পিনোভেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা টিআইএম নুরুল কবির, লিডস করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ আব্দুল আজিজ, আইবিসিএস প্রাইমেক্স বাংলাদেশ লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক এস কবির আহমেদ, ডেস্কন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিআইআই ইস্টার্ন রেজিওন আইসিটিই এর উপকমিটির চেয়ারম্যান এস রাধাকৃষ্ণান, কমপ্লায়েন্স এডিপি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের প্রধান আঞ্চলিক কর্মকর্তা প্রদীপ্ত দত্ত, প্রাইস ওয়াটার হাউজের নির্বাহী পরিচালক এবং আঞ্চলিক সহব্যবস্থাপক দেবদাস সেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, এই মুহূর্তে তথ্য প্রযুক্তি বাংলাদেশের সবচেয়ে সম্ভাবনাময় খাত। কিন্তু ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের যে লক্ষ্যমাত্রা বর্তমান সরকার ধার্য করেছে  আইটি উদ্যোক্তাদের পরিপূর্ণ অংশগ্রহণ ছাড়া তা কোনোক্রমেই সম্ভব নয়।

অনুষ্ঠানে আইটি উদ্যোক্তাদের সংগঠন বেসিস ও বিসিএস প্রথমবারের মতো প্রত্যক্ষভাবে সম্পৃক্ত হয়ে এমন একটি আয়োজন করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানানো হয়।

এ আয়োজনের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে তথ্যপ্রযুক্তি নির্ভর বাণিজ্যবৃদ্ধি, অভিজ্ঞতা বিনিময়, বিনিয়োগ সুবিধাদি ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের সুযোগ তৈরী হবে বলে তারা আশা প্রকাশ করেন।

বিকালে ভারতীয় ও বাংলাদেশী তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে ব্যবসায় সহযোগিতা মূলক বৈঠক অনুষ্ঠিত হয়।

ভারত থেকে ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেয়। তারা বাংলাদেশের ৩০টির ও বেশি আইটি কোম্পানীর সাথে ৬০টিরও বেশি বিটুবি মিটিংয়ে নিজেদেও মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।

বাংলাদশে সময়: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।