ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন ফিচারে সেলবাজার ডটকম

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৩
নতুন ফিচারে সেলবাজার ডটকম

বাংলাদেশের সুপরিচিত শ্রেণিভুক্ত বিজ্ঞাপনী সাইট সেলবাজার ডটকম আবার নতুন ফিচারে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

সেলবাজার ডটকমের সিইও আরিল ক্লোকারহগ এবং চিফ টেকনিক্যাল কর্মকর্তা মির্জা আসিফ সাইটটের নতুন ফিচারগুলোর বৈশিষ্ট্য তুলে ধরেন।

তাই গ্রাহকেরা এখন থেকে আরও বাড়তি সেবা উপভোগ করতে পারবেন। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসিস সভাপতি ফাহিম মাশরুর।

নব উদ্যোগের সূচনা হয় এ বছরের জানুয়ারি মাসে। এ ব্র্যান্ডটির প্রধান প্রযুক্তিগত মাধ্যম গ্রামীণফোনের সঙ্গে সম্পৃক্ততার অবসান ঘটিয়ে বাংলাদেশের ঐতিহ্যের সঙ্গে সম্পূরক একটি আধুনিক ইন্টারনেট সাইট হিসেবে প্রতিষ্ঠিত হয়। এরপর থেকেই গ্রাহকদের বর্ধিত চাহিদা অনুযায়ী সেলবাজার ডটকম নতুন বৈশিষ্ট্য উন্নয়ন শুরু করে।

এখন সেলবাজার ডটকমের সব ফিচার এবং সেবা বাংলা ও ইংরেজি দু ভাষাতেই ব্যবহার করা যাবে। আর একটি সহজ ট্যাব অপশনের মাধ্যমে এ দুই ভাষার মধ্যে পরিবর্তন করা সম্ভব। এ ব্যাপারে আরিল ক্লোকারহগ বলেন, এ নতুন সংযোগের ফলে যে কোনো স্থান থেকে সহজেই সেবা উপভোগ করতে পারবেন। বিনামূল্যে বিজ্ঞাপনও দিতে পারবেন।

এ অনুষ্ঠানে সাইটের নতুন ফেসবুক ইন্টিগ্রেশন ফিচারও তুলে ধরা হয়। এখন গ্রাহকেরা নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টের সহায়তায় এ সাইটি লগইন করতে পারবেন। তাদের পোস্ট করা অ্যাড বন্ধুদের সঙ্গে ফেসবুকে শেয়ার করতে পারবেন।

ফলে বাংলাদেশের লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীরা এখন সেলবাজার ডটকমে আলাদা অ্যাকাউন্ট খোলা ছাড়াই এ সাইটটি ব্যবহার করতে পারবেন। তবে ব্যবহারকারীরা ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার্থে ফেসবুক ছাড়াই সেলবাজার ডটকমের অ্যাকউন্ট ব্যবহার করতে পারবেন।

এ অনলাইন প্ল্যাটফর্মের ডিজাইনে নতুন লোগো ছাড়াও বেশ কিছু পরিবর্তন এসেছে। সাইটের হোমপেজেও আনা হয়েছে নতুন ডিজাইন। যা দীর্ঘদিন ধরে ব্যবহারকারীদের পছন্দ সমীক্ষা করে তৈরি। গ্রাহকেরা হোমপেজ থেকে তাদের পছন্দসই অবস্থান নির্বাচন করতে পারবেন। হোমপেজে আরও থাকছে সাইটের সবচেয়ে জনপ্রিয় ৬টি ক্যাটাগরি।

এ প্রসঙ্গে আরিল ক্লোকারহগ বলেন, বাংলাদেশ এমন একটি বাজার যেখানে ভবিষ্যতে অন্য সব দেশের তুলনায় ইন্টারনেট ব্যবহার বেড়েছে। এ জন্য আমরা সাত বছরের অভিজ্ঞতা ব্যবহার করে সতর্কতার সঙ্গে মান নিয়ন্ত্রনের মাধ্যমে নিজস্ব প্ল্যাট ফর্মের উন্নয়ন করেছি। আর সেলবাজার উদ্যোক্তারা বাংলাদেশি সংস্কৃতির সঙ্গে জড়িত। বাংলাদেশের জনগণের জন্য সর্বোত্তম সেবা প্রদানে প্রয়োজনীয় আর্থিক সহায়তায় প্রস্তুত এমন বিনিয়োগকারীদের পেয়ে আমরা আশাবাদি।

বাংলাদেশে অনলাইন এবং মোবাইলে শ্রেণিভুক্ত বিজ্ঞাপনের সর্বপ্রথম উদ্যোক্তা সেলবাজার ডটকম। ২০০৬ সালে এর যাত্রা হয় পুরস্কারপ্রাপ্ত এসএমএস সার্ভিস হিসেবে। ২০০৭ সালে এটি ওয়েবসাইট হিসেবে যাত্রা শুরু করে।

এ বছর তারা গ্রামীণফোনের সঙ্গে তাদের স্বাতন্ত্র্য চুক্তির সমাপ্তি ঘোষণা করে। সংগঠনটি ব্যবহৃত পণ্যের বিকিকিনির শ্রেণিভুক্ত বিজ্ঞাপনের ধারণা পরিবর্তনে অঙ্গীকারবদ্ধ। পণ্য বিক্রেতারা এ সাইটে বিনামূল্যে বিজ্ঞাপন পোস্ট করতে পারেন। পরে তা মান নিয়ন্ত্রনের মাধ্যমে যাচাই করা হয়ে থাকে।

বাংলাদেশের যে কোন অঞ্চল থেকে ক্রেতারা নিজস্ব এলাকায় প্রাপ্ত পণ্য এ সাইটে সহজেই খুঁজে পাবেন। ভবিষ্যতেও এ সাইটের মানোন্নয়ন অব্যাহত থাকবে। এমন কথাই জানালেন সংশ্লিষ্ট উদ্যোক্তারা।

বাংলাদেশ সময় ১৭৪৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।