ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে লিনাক্স দিবস উদযাপিত

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৩
দেশে লিনাক্স দিবস উদযাপিত

শনিবার ‘লিনাক্স ডে’ অনুষ্ঠিত হয়েছে। লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমগুলো এখন আর শুধুই সার্ভারের মধ্যে সীমাবদ্ধ নেই।

এ সময়ে ডেস্কটপ, ট্যাবলেট পিসি, স্মার্টফোনেও এর বিচরণ স্বাভাবিক।

এ বিষয়টা বাংলাদেশি প্রযুক্তিপ্রেমীদের জানাতে, বোঝাতে এবং প্রযুক্তির দুনিয়ায় লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমের সাফল্য গাঁথার কিছু ইতিহাস সবার সামনে তুলে ধরার লক্ষ্যে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ বা এফওএসএস বাংলাদেশ ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্সের উত্তর ফটকের বিপরীতে মোমেনবাগস্থ দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটির মিলনায়তনে ‘লিনাক্স ডে-২০১৩’ বাংলাদেশ শিরোনামে লিনাক্স কার্নেলের এ ২২তম বর্ষপূর্তি উদযাপন করে।

সকাল থেকে শুরু করে দুপুর ২টা অবধি ছিল লিনাক্স ও লিনাক্সভিত্তিক বিভিন্ন ডিস্ট্রোর ইতিহাস, উন্মুক্ত প্রযুক্তি, ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে এফওএসএস বাংলাদেশ এবং দেশি-বিদেশি বিভিন্ন সংগঠনের সেবামূলক কাজকর্মের চলচ্চিত্র প্রদর্শনী, আগত দশর্কদের সঙ্গে মতবিনিময় এবং গঠনমূলক আলোচনা অনুষ্ঠান।

এ আয়োজনে বক্তব্য রাখেন দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর আবু আইয়ুব মোহাম্মদ বাকের, এফওএসএস বাংলাদেশের সভাপতি জেডএম মেহেদী হাসান, মহাসচিব সাজেদুর রহিম জোয়ারদার, সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্য আসকার ইবনে আব্বাস ছাড়াও বিভিন্ন মুক্ত প্রযুক্তিপ্রেমী ব্যক্তি ও আমন্ত্রিত বিশেষ অতিথিরা।

এ ছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে অথবা সিডি/ডিভিডিতে বিতরণের ব্যবস্থা ছাড়াও ইন্সটল ও ব্যবহারিক সহায়তায় সেবা বুথের ব্যবস্থা ছিল।

বাংলাদেশ সময় ২২৩৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।