ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চীনে এশীয় ইন্টারনেট সম্মেলন শুরু

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৩
চীনে এশীয় ইন্টারনেট সম্মেলন শুরু

চীনের শিয়ান সিটিতে এশীয় ইন্টারনেটের উন্নয়নে ‘এপনিক ৩৬ কনফারেন্স’ শুরু হয়েছে। আগামী ৩০ আগস্ট অবধি এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) উদ্যোগে এ সম্মেলন চলবে।

সম্মেলনের প্রথম চার দিন কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। ২০ আগস্ট সম্মেলন শুরু হলেও ২৫ আগস্ট আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এ অনুষ্ঠানে অতিথি ছিলেন এপনিকের ডিরেক্টর জেনারেল পল উইলসন, চাইনিজ একাডেমি অব সায়েন্সের ডিরেক্টর জেনারেল ওয়াং ফ্যান, এপনিক নির্বাহী কমিটির চেয়ারম্যান মায়মুরা আকিনুরি এবং বেইজিং ইন্টারনেট ইনফরমেশন টেকনোলজির প্রেসিডেন্ট লিও ড্যং।

পল উইলসন বলেন, এপনিক নিয়মিত কনফারন্সের সঙ্গে এ সম্মেলনের মাধ্যমে এপনিকের ২০ বর্ষপূর্তি উদযাপন করা হচ্ছে। ফলে এবারের সম্মেলনের আয়োজন এবং ব্যাপ্তী এপনিকের আগের সম্মেলনগুলো থেকে আলাদা ও বিস্তৃত।

এ ধরনের সম্মেলনের মাধ্যমে এশিয়া প্যাসেফিক অঞ্চলের ইন্টারনেটের বর্তমান অবস্থা ও ভবিষ্যতের অবকাঠামো এবং আপডেট বিষয়ে অবহিত করার সঙ্গে এপনিক সবাইকে সর্বশেষ আপডেট বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। তিনি আইপিভি(৪) থেকে আইপিভি(৬) এ আপগ্রেডের কার্যক্রম এখনও সবার সামনে একটি বড় কারিগরি চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন।

এ অনুষ্ঠানে বক্তারা বলেন, এ সম্মেলনের মাধ্যমে আইপিভি(৬) আপগ্রেডের কার্যক্রম আরও জোরদার হবে। বক্তারা ১৯৯৩ সালে কার্যক্রম শুরু করা এপনিকের ধারাবাহিক কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করেন। এপনিক কারিগরি কার্যক্রমের সঙ্গে ইন্টারনেট গর্ভন্যান্স ও ইন্টারনেটের কার্যক্রম সম্প্রসারণের বিষয়ে কাজ করে যাচ্ছে।

এপনিক লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর ফিলিপ স্মিথ, ইন্টারনেট ইনেশিয়েটিভ জাপানের (আইআইজি) রিসার্চ ফেলো রেন্ডি বুশ, আইপিভি(৪) মার্কেটিং গ্রুপের প্রেসিডেন্ট সান্ড্রা ব্রাউন, ইন্টারনেট সোসাইটি এশিয়া প্যাসেফিক ব্যুরোর রিজিওনাল ডিরেক্টর রাজনেশ সিং ছাড়াও এ অঞ্চলের ইন্টারনেট ও নেটওয়ার্ক বিশেষজ্ঞেরা সম্মেলনের বিভিন্ন সেশনে আলোচনায় অংশ নেবেন।

এবারের সম্মেলনে ইন্টারনেট গর্ভন্যান্স, ইন্টারনেট পলিসি, ইন্টারনেট ট্রাফিক, আইপিভি(৬) আপগ্রেডসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। সম্মেলনের বিভিন্ন সেশন ইন্টারনেটে ওয়েবকাস্ট করা হচ্ছে। আগ্রহীরা ইচ্ছা করলে রিমোট অংশগ্রহণের মাধ্যমে এসব সেশনে অংশগ্রহণ করতে পারবেন।

এপনিকের এ সম্মেলন সহযোগিতা করছে চায়না মোবাইল, চায়না ইউনিকম, চায়না টেলিকম, গুগল, ইন্টারনেট সোসাইটি, আইপিটিপি নেটওয়ার্কস, নেটওয়ার্ক স্টার্টআপ রিসোর্স সেন্টার (এনএসআরসি) ছাড়াও বেশ কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠান। আগ্রহীরা (http://conference.apnic.net/36) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।