ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতীয়দের প্রশংসায় বাংলাদেশের আইটি শিল্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৩

ঢাকা: ভারতের বিশিষ্ট আইটি ব্যবসায়ীরা বাংলাদেশে তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও শিক্ষাখাতে এর ব্যবহারে প্রশংসা করেছেন। ঢাকা সফরত ভারতের আইটি ব্যবসায়ীদের ১১ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রী নুরল ইসলাম নাহিদের সঙ্গে মতবিনিময় সভায় এ প্রশংসা করেন।



সোমবার সচিবালয়ে এ মতবিনিময় সভা হয়। ভারতের প্রাইসওয়াটার হাউজ কুপারসের নির্বাহী পরিচালক দেবাশীষ সেন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

শিক্ষামন্ত্রী বর্তমান সরকারের সময়ে শিক্ষা কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহারের বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন, বিগত সাড়ে চার বছরে ভর্তি, রেজিস্ট্রেশন, পরীক্ষার ফল প্রকাশ, পূনঃনিরীক্ষা, নিয়োগ, বদলি, প্রজ্ঞাপন, বিজ্ঞপ্তি ছাড়াও অধিকাংশ কার্যক্রমই এখন অনলাইনে সম্পন্ন করা হচ্ছে।

সাড়ে ২৩ হাজার মাল্টিমিডিয়া ক্লাসরুম চালুর বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, শিক্ষকদের ডিজিটাল কনটেন্ট তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শিক্ষায় তথ্যপ্রযুক্তির বিভিন্ন খাতে সহযোগিতার জন্য তিনি দু দেশের স্বার্থ বজায় রেখে আইটি খাতের উন্নয়নে সম্মিলিতভাবে এগিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

ভারতের এ প্রতিনিধি দলে ছিলেন ইনফোসিস লিমিটেডের গ্রুপ ম্যানেজার সুশীল আগারওয়াল, এডিপি-ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সেলস ম্যানেজার মোহাম্মদ দানিশ শাহেনশাহ, রিজিওনাল হেড প্রদীপ্ত দত্ত, প্রাইসওয়াটার হাউজ কুপারসের অ্যাসোসিয়েট ডিরেক্টর সোমনাথ দে, আর্নস্ট অ্যান্ড ইয়ং এলএলপির ম্যানেজার সলিল মিত্তাল, কেপিএমজির অ্যাসোসিয়েট ডিরেক্টর শেখর মূখার্জী, সানস্মার্ট গ্লোবাল লিমিটেডের চিফ নির্বাহী কর্মকর্তা পিএম সুন্দরারাজন, কনফেডারেশন অব ইন্ডিয়া ইনন্ডাস্ট্রির ডিরেক্টর (আইটি অ্যান্ড টেলিকম) অরুনিমা শর্মা এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব আর মাসাকুই।

বাংলাদেশে সফররত ভারতের প্রতিনিধি দলও আইটি খাতে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। মতবিনিয়ম সভায় শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, অতিরিক্ত সচিব এস এম গোলাম ফারুক, যুগ্মসচিব এ এস মাহমুদ, আইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদসহ অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৩
এমআইএইচ/এসএফআই/সাব্বিন হাসান/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।