ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে অনন্যা পুরষ্কারে লুনা শামসুদ্দোহা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৩
আইসিটিতে অনন্যা পুরষ্কারে লুনা শামসুদ্দোহা

লুনা শামসুদ্দোহা। দেশের তথ্যপ্রযুক্তি খাতে নারী উদ্যোক্তা হিসেবে দেশসেরা অনন্যা পুরষ্কার পেয়েছেন।

এ মুহূর্তে দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। দেশের সফটওয়্যার খাতের মানোন্নয়ন এবং সুনামে লুনা শামসুদ্দোহা বেশ পরিচিত একটি মুখ হয়ে উঠেছেন।

দেশের তথ্যপ্রযুক্তি খাতে নারী উদ্যোক্তা হিসেবে লুনা শামসুদ্দোহা দোহাটেকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ১৯৯২ সাল থেকে। ওই সময়ে দেশের আইসিটি খাতে খুব নারীই অংশগ্রহণ করে। শুধু উদ্যোক্তা নন, ব্যবসায়ও তিনি সফলতা দেখিয়েছেন।

তারই সুযোগ্য ব্যবস্থাপনায় তিনি দোহাটেকের সফটওয়্যার ব্যবসা শুধু দেশেই নয় বিদেশেও বিস্তৃত করেছেন। দেশে বায়োমেট্রিক্স সফটওয়্যার জনপ্রিয় করে তোলে দোহাটেক।

এ ছাড়াও ২০০৫ সালে তিনি সুইচ ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সফটওয়্যার অ্যাসোসিয়েশন (সিমসা) পুরষ্কার অর্জন করেন। এরপর তিনি দেশের আইসিটি খাতে নারীদের উৎসাহী করে তোলার জন্য বিশেষ সম্মাননা পুরষ্কার পান। এদিকে দেশের তথ্যপ্রযুক্তি খাতে নারীদের মানোন্নয়ন এবং আন্তঃসহযোগিতার উদ্দেশ্য বাংলাদেশ ওমেন ইন আইটি (বিডব্লিউআইটি) সংগঠন প্রতিষ্ঠা করেন।

শুধু সফটওয়্যার নয়, শিক্ষামূলক এবং ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠানের জন্য বহুমুখী সফটওয়্যার তৈরি করে সুনাম অর্জন করেছে দোহাটেক। এ ছাড়াও দেশের ন্যাশনাল আইডি কার্ড, ভোটার রেজিস্ট্রেশন এবং নিরাপত্তাকেন্দ্রিক সফল সফটওয়্যার তৈরিতেও দোহাটেক কৃতিত্ব দেখিয়েছে।

এ সব সফলতার নেপথ্যে আছে লুনা শামসুদ্দোহার নিবিড় ব্যবস্থাপনা কৌশল। একেবারেই পারিবারিক পরিবেশে কাজের আবহ তৈরি করেছেন তিনি। ভবিষ্যতেও দেশের তথ্যপ্রযুক্তি সেবার মানোন্নয়ন এবং এ খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে তিনি কাজ করে যাবেন।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৩
আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।