ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওয়াইফাই নেই, তবুও আসছে ভৌতিক বিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৩
ওয়াইফাই নেই, তবুও আসছে ভৌতিক বিল

যশোর: একমাস ধরে ওয়াইফাই ইন্টারনেট সংযোগহীন অবস্থায় আছে দেশের প্রথম ডিজিটাল উপজেলা যশোরের মণিরামপুর।

ক্ষমতার অতিরিক্ত সংযোগ দেওয়াই এ পরিস্থিতির জন্য দায়ী বলে প্রাথমিকভাবে চিহ্নিত করা হলেও সমস্যার সমাধান আসেনি দীর্ঘ একমাসেও।



এদিকে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় ডিজিটাল কার্যক্রমের আওতায় আনা উপজেলার ৩৩টি সরকারি দপ্তরের নিয়মিত কার্যক্রম ব্যাহত হচ্ছে। মুখ থুবড়ে পড়েছে ই-সেবা কার্যক্রমও। সার্ভিস না দিলেও ওয়াইফাই ইন্টারনেট সংযোগ ব্যবহারকারীদের কাছে পাঠানো হচ্ছে বিটিসিএলের ভৌতিক বিল।

উপজেলা পরিষদ ভবনে অবস্থিত ই-সেবা কেন্দ্রের উদ্যোক্তা মিতা ঘোষ বাংলানিউজকে জানান, তারা বিকল্প উপায়ে বেসরকারি মোবাইল সেবাদাতার মডেম ব্যবহার করে কাজ চালানোর চেষ্টা করছেন। কিন্তু খুবই কম গতিসম্পন্ন হওয়ায় তাদের কাজ শেষ করতে বেগ পেতে হচ্ছে।

অন্যদিকে ব্যক্তিগত মডেম ব্যবহার করায় ব্যয় বাড়ছে। বিপরীতে কমছে আয়।

নামে প্রকাশে অনিচ্ছুক এক স্কুল শিক্ষক বাংলানিউজকে জানান, ইন্টারনেটে কম গতির কারণে তারা সময়মতো কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না। ফলে শিক্ষার্থীদের ফরম পূরণসহ বিভিন্ন কাজে এ উপজেলার মানুষকে ছুটতে হচ্ছে জেলা সদরে।

তবে অচিরেই এ সমস্যার সমাধান হবে উল্লেখ করে উপজেলার ডিজিটাল কার্যক্রমের সার্বিক দায়িত্ব পালনকারী যুব উন্নয়ন কর্মকর্তা মো. পারভেজ মোল্লা বাংলানিউজকে জানান, উপজেলা ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বিটিসিএলকে বারবার তাগিদ দেওয়া হচ্ছে।

প্রতিষ্ঠানটির প্রকৌশলীরা কয়েক দফা সেখানে ঘুরে গেলেও এখনও পর্যন্ত সংযোগ পুরোপুরি চালু করতে পারেননি। মণিরামপুরে অবস্থিত বিটিসিএল টাওয়ারটি ৮ এমবিপিএস ধারণ ক্ষমতাসম্পন্ন।

কিন্তু এ টাওয়ারের অধীনে সংযোগ দেওয়া হয়েছে প্রায় ২১ এমবিপিএস। এটাই এ অঞ্চলে ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার কারণ বলে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্যই পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৩
পিসি/সাব্বিন হাসান/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।