ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিশু-কিশোরদের বাংলায় অনলাইন প্রশিক্ষণ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৩
শিশু-কিশোরদের বাংলায় অনলাইন প্রশিক্ষণ

শিশু-কিশোরদের জন্য কম্পিউটার প্রোগ্রামিংয়ের বাংলা অনলাইন কোর্স শুরু হচ্ছে। মুক্ত সফটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী তামিম শাহরিয়ার সুবিনে এ অনলাইন প্রশিক্ষণ পরিচালনা করবেন।



এ প্রশিক্ষণে সহযোগিতা করবেন কম্পিউটারের বিশ্ব লড়াইয়ে অংশগ্রহণকারী প্রকৌশলী ওয়াসী আহমেদ এবং আইএমওতে অংশগ্রহনকারীর প্রথম বাংলাদেশ গণিত দলের সদস্য প্রকৌশলী তাহমিদ রাফি।

তামিম শাহরিয়ার বলেন, গত বছর থেকে তিনি এ প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেন। মূলত বাংলাদেশ ইনফরম্যাটিক্স অলিম্পিয়াডের জন্য আগ্রহীদের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ভিত প্রস্তুত করাই এ প্রশিক্ষণের উদ্দেশ্য। আগ্রহীদের জন্য ইউটিউবে প্রচারিত এক ভিডিও বার্তায় মীর ওয়াসি আহমেদ বলেন, দেশে ও আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণে এ প্রশিক্সণ সহায়ক।

তবে যারা অলিম্পিয়াডে অংশ নিতে আগ্রহী নয়, কিন্তু প্রোগ্রামিংয়ে আগ্রহী তাদেরও কাজে লাগবে। এ প্রশিক্ষণ হবে ছয় সপ্তাহব্যাপী। প্রতি সপ্তাহের বৃহস্পতিবারে ইউটিউবে ভিডিও লেকচার প্রচার করা হবে। অংশগ্রহণকারীরা এ লেকচার শুনে ও দেখে নিজেদের প্রস্তুতি নেবে।

সপ্তাহের শেষ দিনে দেওয়া হবে কুইজ ও অ্যাসাইনমেন্ট। অংশগ্রহণকারীদের সে সব কুইজ ও অ্যাসাইমেন্ট নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে জমা দিতে হবে। এ প্রশিক্ষণের অন্যতম পরিচালক তাহমিদ রাফি জানান, অ্যাসাইনমেন্ট ও কুইজের ভিত্তিতে তাদের একটি গ্রেডিং করা হবে।

তবে এ প্রশিক্ষণে কোনো সার্টিফিকেট দেওয়ার পরিকল্পনা নেই। অবশ্য প্রশিক্ষণ শেষে অনেকে আগ্রহী হলে তাদের জন্য একটি অনলাইন প্রোগ্রামিং কোর্সের আয়োজন করা হতে পারে। প্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এ আয়োজন হলেও প্রোগ্রামিংয়ে আগ্রহী নবীশরাও এ প্রশিক্ষণে অংশ নিতে পারবে।

এ প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো ফি নেই। তবে আগ্রহীদের আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে নিবন্ধন করতে হবে। আগ্রহীরা (http://bit.ly/1aifVk8) এ ঠিকানায় নিবন্ধন করতে পারবেন।

বাংলাদেশ সময় ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।