ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়ার ট্যাব ‘সিরিয়াস’ আসছে সেপ্টেম্বরে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৩

নতুন ট্যাবের কাজ করছে ফিনল্যান্ডের মোবাইল প্রস্ততকারক প্রতিষ্ঠান নকিয়া। আসছে ২৬ সেপ্টেম্বর ট্যাবটির আনুষ্ঠানিক প্রকাশের কথা রয়েছে।

১০.১ ইঞ্চি পরিমাপের উইন্ডোজ আরটি চালিত এ ট্যাবে গ্রাহকদের উৎসাহিত করতে শক্তভাবে লেগে আছে নকিয়া। কিন্তু পর্যবেক্ষক, গ্রাহক এমনকি সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও ভেবেছিল মাইক্রোসফটের এ ভার্সনটি আর কোনো ট্যাবলেটে থাকবেনা। কেননা গ্রাহকরা সম্পূর্ণভাবে আরটি ওএস প্রত্যাখান করায় অগ্রগতিতে বাধা আসে।

উল্লেখ্য, চলতি মাসের মাঝামাঝি থেকে নকিয়ার নতুন পণ্য প্রকাশ সম্পর্কে বিভিন্ন সংবাদ মাধ্যমে উড়োখবর আসতে থাকে। আগমুহূর্তে বেরিয়ে পড়া ছবির চেহারা উইন্ডোজ ফোনভিত্তিক লুমিয়া স্মার্টফোনের মতো। পলিকার্বোনেট খাপে মোড়ানো পণ্যটি কয়েকটি রঙে আসছে এমন ধারণা অতি উৎসাহীদের। তথ্য মতে, বর্তমান আইপ্যাডের তুলনায় সিরিয়াস হালকা-চিকন হবে এবং ওজন অর্ধ কিলোগ্রামের নিচে থাকবে।

পর্দায় ১৯২০ বাই ১০৮০ পিক্সেলের সমন্বয় থাকায় স্বচ্ছ পর্দায় ব্যবহারকারীদের পাঠযোগ্যতা উন্নত আনন্দময় হয়ে উঠবে। প্রকাশিত অন্যান্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে কুয়াড কোর স্ন্যাপড্রাগন ৮০০ সিপিইউ, ২ জিবি ৠাম, মাইক্রোএসডি সুবিধাসহ ৩২ জিবি নির্দিষ্ট মেমোরি, ডাটা সরবরাহ ও চার্জিং’এ আছে মাইক্রো ইউএসবি পোর্ট কানেক্টিভিটি। এর মূল ক্যামেরা ৬ এমপি এবং সামনের ক্যামেরা ২ এমপি।  

কিন্তু ইন্টারনেট সুবিধার বিষয়টি অজানা থাকলেও ওয়াইফাই নিশ্চিত কিন্তু থ্রিজি বা ফোরজির আশা করছে আগ্রহীরা। এছাড়া দৈনিন্দন গুরুত্বপূর্ণ কাজগুলো সহজে সম্পন্ন করে জীবনকে আনন্দময় করে তোলার প্রত্যাশীদের উদ্দেশ্যে কিবোর্ড সুবিধাগুলো এতে একসঙ্গে দেওয়া থাকবে সেইসাথে সুবিধাজনক বৈশিষ্ট্যর ঘোষণা আসবে ২৬ সেপ্টেম্বর নিউ ইয়র্কের এ অনুষ্ঠানে এসব তথ্য দেওয়া হয় প্রতিবেদনগুলোতে। আনুমানিক দাম বলা হয়েছে ৪৯৯ ডলার যা বাজারের আইপ্যাড মূল্যের সমতুল্য।

এদিকে গ্রাহকদের অপছন্দের পণ্যটি নতুন ট্যাবে দেওয়ার কারণ হিসেবে অন্য কোনো উদ্দেশ্য জড়িত থাকার দিকটি কিছুটা স্পষ্ট হয়েছে প্রতিষ্ঠানের বর্তমান কার্যকলাপে।

সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, ট্যাব ছাড়াও ৬ ইঞ্চির ‘ব্যানডিট’ স্মার্টফোন অথবা ফ্যাবলেটও দেখা যেতে পারে এ দিনে যা হবে উইন্ডোজ ফোন হ্যান্ডসেটের মধ্যে সবচেয়ে বড়।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, আগষ্ট ২৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।