ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিশুদের জন্য ‘গ্যালাক্সি ট্যাব থ্রি কিডস’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৩

গত মাসে গ্যালাক্সি ট্যাবের ‘থ্রি সিরিজের তিনটি মডেল ২১১, ৩১০ এবং ৩১১’ প্রকাশ করে কোরিয়ান নির্মাতা স্যামসাং এবার একই সিরিজে শিশুদের জন্য আনছে নতুন একটি ট্যাব। স্যামসাং’র অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী ‘গ্যালাক্সি ট্যাব থ্রি কিডস’ নামের পণ্যটি সেপ্টেম্বরের প্রথম দিকে কোরিয়ায় প্রথম আত্মপ্রকাশ করবে।

পরবর্তীতে চীন, ইউরোপ, যুক্তরাষ্ট্র, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা এবং দক্ষিণ পূর্ব এশিয়ায় পাওয়া যাবে।

শিশুদের জন্য নির্দিষ্টভাবে তৈরি ট্যাবটি শুধু হলুদ রঙ থাকায় রঙ পছন্দের সুযোগ না থাকলেও বেশকিছু আকর্ষনীয় ও দরকারি ফিচার থাকছে।

এ প্রজন্মের শিশুরা অত্যাধিক প্রযুক্তিপ্রবণ হওয়ায় বিশ্বের অনেক দেশের অভিবাবকরাই প্রচন্ড উদ্বীগ্ন যে দিকটি গুরুত্ব দিয়ে নিরাপত্তামূলক ফিচারসহ শিক্ষামূলক ফিচার অন্তর্ভূক্ত করা হয়েছে এতে।

তবে এমন খবরে ধারণা আসছে গুগলের প্লে স্টোর সুবিধাটি সম্পূর্ণ থাকবেনা কিন্তু বিজ্ঞপ্তিতে বলা হয়েছে থাকছে।

তথ্য মতে, ‘নিউ কিডস স্টোর’ নামের একটি ফিচার রয়েছে যেখান থেকে অভিবাবকরা টাইম ম্যানেজমেন্ট ফিচারটি ব্যবহারে সময়সীমা ঠিক করে দিতে পারবে। উল্লেখ্য, নির্দিষ্ট সময় একবার অতিবাহিত হলে পর্দা বন্ধ হয়ে যাবে এবং পুনরায় খুলতে প্রয়োজন হবে পাসওয়ার্ড। শিক্ষামূলক বিষয় ছাড়াও গেমস, এন্টারটেইনমেন্ট এবং ই বুক অ্যাপস আগেই দেওয়া থাকবে। ‘সি পেন’ও আছে যেটি ছবি আঁকতে সমর্থন করবে।

অন্যান্য ফিচারগুলোর মধ্যে আছে-ডব্লিউএসভিজিএ টিএফটি প্রযুক্তির ৭ ইঞ্চি পর্দা যার পিক্সেলের আকার ১০২৪ বাই ৬০০, ১.২ গিগাহার্জ প্রসেসর, ১ জিবি ৠাম, অ্যান্ড্রয়েড ৪.১, ৩ মেগাপিক্সেলের মূল ক্যামেরা এবং ১.৩ মেগাপিক্সেলের সম্মুখ ক্যামেরা, ওয়াইফাই, ব্লুটুথ ৩.০, ইউএসবি ২.০, ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ যাতে ৩২ জিবি পর্যন্ত বাড়তি মেমোরির জন্য থাকছে মাইক্রোএসডি স্লট। দৈর্ঘ্য ১১১.১, চওড়ায় ১৮৮, বেধ ৯.৯ মিমি এবং ওজন ৩০২ গ্রাম এবং ব্যাটারি ক্ষমতায় আছে লি-আয়ন ৪০০০ এমএএইচ ব্যাটারি।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, আগষ্ট ২৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।