ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট এখন মৌলিক অধিকার!

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৩
ইন্টারনেট এখন মৌলিক অধিকার!

এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) আয়োজনে চীনের শিয়ান সিটিতে শুরু হওয়া সম্মেলন শেষ হয়েছে। সব মিলিয়ে ১১ দিনব্যাপী আয়োজনে ২০-২৪ আগস্ট অনুষ্ঠিত হয়েছে ট্রেনিং ওয়ার্কশপ।



এরপর ২৬ আগস্ট থেকে শুরু হয়েছে মূল সম্মেলন। এখানে মূলত আইপিভি(৬), ইন্টারনেট গভর্ন্যান্স ছাড়াও ইন্টারনেটের বিভিন্ন নীতিগত বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এপনিকের ২০ বছরপূর্তি উপলক্ষে নেটওয়ার্কিং ইভেন্টস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ১৯৯৩ সালে যাত্রার শুরু থেকে ২০১৩ সাল অবধি এপনিকের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। এপনিকের ২০ বছরপূর্তি উপলক্ষ্যে প্ল্যানারি সেশন, এপনিক মেম্বার মিটিং এবং সমাপনী ডিনারের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলন শেষ হয়।

এ সময় এপনিক ডিরেক্টর জেনারেল পল উইলসন বলেন, ২০ বছর আগের ইন্টারনেট অবকাঠামো আর আজকের অবকাঠামোর মধ্যে পার্থক্য অনেক। ২০ বছর আগে এপনিক যখন যাত্রা শুরু করে তখন মানুষ এত সহজে ইন্টারনেট, নেটওয়ার্কিং এসব বিষয়ে খুব একটা বুঝতো না। এখন অবস্থার পরিবর্তন এসেছে। ইন্টারনেট এখন জনগণের মৌলিক অধিকারের দাবি রাখছে। এপনিককে আরও অনেকদূর এগিয়ে যেতে হবে।

এ ছাড়া একইদিন ‘আইপিভি(৬) ফর ডিসিশন মেকারস’ এবং ‘ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (আইজিএফ) প্রিপারেশনস’ শীর্ষক দুটি সেশন অনুষ্ঠিত হয়। আইপিভি(৬) ডেপলয়মেন্ট বিষয়ে নীতিনির্ধারণী পর্যায়ে কোন বিষয়গুলো বিবেচনা করা হবে এবং আইজিএফ এবং এশিয়া প্যাসেফিক রিজিওনাল আইজিএফ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সম্মেলনের বিভিন্ন সেশন ইন্টারনেটে ওয়েবকাস্ট করা হয়। সম্মেলনের স্থানীয় আয়োজক চায়না ইন্টারনেট নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (সিএনএনআইসি) এবং বেইজিং ইন্টারনেট ইনস্টিটিউট (বিআইআই)।

এ ছাড়া এপনিকের এ আয়োজনে সহযোগিতা করছে চায়না মোবাইল, চায়না ইউনিকম, চায়না টেলিকম, গুগল, ইন্টারনেট সোসাইটি, আইপিটিপি নেটওয়ার্কস, নেটওয়ার্ক স্টার্টআপ রিসোর্স সেন্টার (এনএসআরসি) ছাড়াও বেশ কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠান। আগ্রহীরা (http://conference.apnic.net/36) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ২১৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।