ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি খাতে দক্ষ জনবল জরুরি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৩
আইসিটি খাতে দক্ষ জনবল জরুরি

বিশ্বে আইসিটির ব্যবহার ও অবাধ তথ্য প্রবাহ দারিদ্র্য দূরীকরণ ও জনগণের ক্ষমতায়নের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। এ গণমাধ্যম ব্যবহার করে দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে।

আর দক্ষ মানব সম্পদ তৈরিতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।

দেশের বিশ্ববিদ্যালয়গুলো হতে পারে মানবসম্পদ তৈরির প্রশিক্ষণ ক্ষেত্র। তাই বিশ্ববিদ্যালয়গুলোতে আইটি প্রশিক্ষণ উপযোগী অবকাঠামো তৈরি করতে হবে। এ লক্ষ্যেই কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় ও হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে ‘আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির কর্মকৌশল নির্ধারণ’ শীর্ষক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।

এ কর্মশালার উদ্বোধন করেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান। এ ছাড়াও ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি। কর্মশালার বিশদ বিষয়াবলী ওপর বক্তৃতা করেন সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্কের প্রকল্প পরিচালক এএনএম শফিকুল ইসলাম।

এ বিশেষ কর্মশালায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইনফরমেশন সার্ভিস (বেসিস), বাককো (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং) এবং (বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) পক্ষ থেকে কোর্স আউটলাইন উপস্থাপন করা হয়। এ ছাড়াও কর্মশালায় ব্যক্তি ও গ্রুপ পর্যায়ে কার্যক্রমের ওপর একাধিক সেশন পরিচালনা করা হয়।

সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ড. আখতার হোসেন খান। এ কর্মশালায় দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সিএসই (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) বিভাগের প্রধান ও শিক্ষকেরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময় ২১৫২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।