ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইকিপিডিয়া-মুক্ত সফটওয়্যার কর্মশালা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৩
উইকিপিডিয়া-মুক্ত সফটওয়্যার কর্মশালা

রাজধানীর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে বাংলা উইকিপিডিয়া (http://bn.wikipedia.org) ও মুক্ত সফটওয়্যারের যৌথ উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ (সিএসই) বিভাগের উদ্যোগে সিএসই উৎসবের দ্বিতীয় দিনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে সহযোগিতায় ছিল ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক (ওকেএফএন) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

গত শনিবার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত কর্মশালা উইকিপিডিয়ার নিবন্ধ যোগ করার পদ্ধতি, ছবি যোগ করার পদ্ধতি, নতুন তথ্য ও তথ্যসূত্র যোগ করার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

এ ছাড়া মুক্ত সফটওয়্যার ব্যবহার, উইকিমিডিয়ায় ছবি যোগ করার পদ্ধতি এবং ওপেন নলেজ বিষয়ে বিস্তারিত আলোচনা হয় কর্মশালায়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে উৎসবের বিভিন্ন প্রতিযোগীদের অনেকেই অংশগ্রহণ করে।

বাংলা উইকিপিডিয়া এবং মুক্ত সফটওয়্যার বিষয়ে কর্মশালা পরিচালনা করেন ওকেএফএনের বাংলাদেশ অ্যাম্বাসেডর ও সক্রিয় উইকিপিডিয়া সম্পাদক নুরুন্নবী চৌধুরী হাছিব এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাসির খান সৈকত।

শিক্ষার্থীদের জন্য বিশেষ উপযোগী এ ধরনের আয়োজন আরও করা হবে বলে আয়োজকেরা জানিয়েছেন। ওকেএফএন বাংলাদেশের তথ্য (http://bd.okfn.org) এ ঠিকানায় জানা যাবে। এ ছাড়া ফেসবুকের (facebook.com/OKFnBD) ঠিকানায় এবং টুইটারের (twitter.com/OKFnBD) এ লিঙ্কেও তথ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ২২০৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।