ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সুশাসন প্রতিষ্ঠায় কমিনিউনিটি রেডিও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৩
সুশাসন প্রতিষ্ঠায় কমিনিউনিটি রেডিও

ঢাকা: বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জন, মাদকাসক্তি থেকে যুব সমাজকে রক্ষা করা ও সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় কমিউনিটি রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খলিলুর রহমান।
 
রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ের আইডিবি ভবনের কনফারেন্স রুমে বাংলাদেশে দুই বছর মেয়াদী ‘পাইনিয়ারিং, কানেকটিং অ্যান্ড এম্পাওয়ারিং ভয়েসেস ফর চেঞ্জ: স্ট্রেংদেনিং কমিউনিটি রেডিও ইন বাংলাদেশ টু ফাইট প্রোভার্টি অ্যান্ড প্রমোট’ শীর্ষক একটি প্রকল্প উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


 
খলিলুর রহমান আরো বলেন, গ্রামীণ জনগোষ্ঠীর কন্ঠস্বর সব জায়গায় পৌঁছে দিতে কমিউনিটি রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটা গণতন্ত্রকেও শক্তিশালী করছে। চলতি নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবেলায় কমিউনিটি রেডিও শক্তিশালী ভূমিকা রাখছে।
 
কমিউনিটি রেডিও যুব সমাজকে নানা ধরনের মাদকাসক্তি থেকে রক্ষা করছে ও সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে বলেও মন্তব্য করেন সচিব।
 
খলিলুর রহমান আরো বলেন, এই রেডিও স্থানীয় লোকজ আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক জীবন বিকাশে সুযোগ করে দিচ্ছে।
 moshar
বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ডেলিগেশনের হেড অব কো-অপারেশন ফিলিপ জ্যাকস বলেন, কমউনিটি রেডিওর উপকারিতা জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে পড়েছে। এখানে হাই লেবেল প্রযুক্তি ব্যবহার না করা হলেও যে কোনো স্থানীয় তথ্য পেতে গুরুত্ব রাখছে এই রেডিও। পত্র-পত্রিকার সংবাদের মতোই স্থানীয় জনগোষ্ঠীর তথ্যের পিপাসা পূরণ করছে। কমিউনিটি রেডিও প্রতিষ্ঠার জন্য আমরা কার্যকর ভূমিকা রাখবো। যেমন ভারত কমিউনিটি রেডিও দিয়ে অনেক উন্নয়ন করেছে।
 
তিনি বলেন, একটি কমিউনিটি রেডিও প্রতিষ্ঠার সময় অনেকে নানা ধরনের অবজ্ঞা সূচক কথা বলতে পারেন। তবে এর উপকারিতা পেতে থাকলে অবজ্ঞাকারীরাই একদিন এ খাতে সাহায্য করবেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  বাংলাদেশে নিযুক্ত নেদারল্যাণ্ড দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হেনরি ভন এসক্ । বিভিন্ন কমিউনিটি রেডিওর প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশ নেন।
 
‌উল্লেখ্য,  বাংলাদেশে কমিউনিটি রেডিও যাত্রা শুরু করে ২০১১ সালে। এখন বাংলাদেশে এর সংখ্যা ১৪টি। চাঁপাইনবাবগঞ্জে রেডিও মহানন্দ, রাজশাহীতে রেডিও পদ্মা, ঝিনাইদহে রেডিও ঝিনুক, সাতক্ষীরায় রেডিও নলতা, খুলনায় রেডিও সুন্দরবন, বরগুনায় রেডিও লোকবেতার ও কৃষি বেতার, কক্সবাজারে রেডিও টেকনাফ, চট্টগ্রামে রেডিও সাগরগিরি, মুন্সীগঞ্জে রেডিও বিক্রমপুর, মৌলভীবাজারে রেডিও পল্লীকথা, বগুড়ায় রেডিও মুক্তি, নওগাঁয় বরেন্দ্র রেডিও এবং কুড়িগ্রামে রেডিও চিলমারি রেডিও স্টেশন রয়েছে।
 
প্রান্তিক জনগোষ্ঠী ও উপকূলীয় এলাকার অধিবাসীদের ওপর ভিত্তি করে কমিউনিটি রেডিও যাত্রা শুরু করে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৩
এমআইএস/বিএসডি/এএসআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।