ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের প্রথম ক্লাউড ওএস ‘উইন্ডোজ ১০’!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৩
মাইক্রোসফটের প্রথম ক্লাউড ওএস ‘উইন্ডোজ ১০’!

উইন্ডোজের আপগ্রেডেড ভার্সন ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফট নতুন বছরে প্রকাশ করবে উইন্ডোজ ৯ কিন্তু তার আগেই আসছে উইন্ডোজ ১০ যেটি কিনা হবে মাইক্রোসফটের প্রথম ক্লাউড অপারেটিং সিস্টেম। ছদ্মনাম ব্যবহারকারী ওজর সম্প্রতি জোর দিয়েই বিষ্ময়কর তথ্যটি প্রকাশ করে।

 

তথ্য মতে, ডেস্কটপের জন্য ‘উইনবেটা’ যেটা উইন্ডোজের পরবর্তী সংস্করণ ‘উইন্ডোজ ৯’ বর্তমান সংস্করণের সঙ্গে এর সদৃশতা থাকলেও উইন্ডোজ ১০ কে নিয়ে আছে মাইক্রোসফটের বেশকিছু পরিকল্পনা। সুখবর হলো উইন্ডোজ সেভেনের এয়ার ইন্টারফেস উইন্ডোজ নাইনে ফিরতে পারে আর উইন্ডোজ ১০ সংস্করণে ক্লাউডের সুবিধাগুলো পুরোভাবে উপভোগ করা যাবে ইন্টারনেটের সংস্পর্শে থাকা পর্যন্ত। আগের একটি প্রতিবেদনে বলা হয়েছিল নভেম্বরে দেখা মিলবে উইন্ডোজ ৯ আর আগামী জানুয়ারিতে এর পরীক্ষামূলক ভার্সনটি আসবে।

এ সেপ্টেম্বরে গ্রাহকদের হাতে আসছে ১০ এছাড়া উইন্ডোজ ফোন এবং উইন্ডোজ আরটি একীভূত করার পরিকল্পনাও রয়েছে প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সুত্রও এমন তথ্য দিয়েছে বলে দাবি করেছে ওজর। কিন্তু অতি শীঘ্রই বিশ্ব ক্লাউড ওএস’র দেখা পাচ্ছে যা সত্যিই বিশ্বাস করা মুশকিল কেননা এখন এটা ভিত্তিহীন এবং অবিশ্বাসযোগ্য খবর এমনও সন্দিহান মন্তব্য তাদের।

এদিকে আগামী ১২ মাসের মধ্যে স্টিভ বালমারের অবসরে যাওয়ার সিদ্ধান্ত এবং উইন্ডোজ এইট প্রকাশের পর নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আলোচকদের বহু জল্পনা-কল্পনা সবমিলিয়ে প্রতিষ্ঠানটি সম্পর্কে আরও নতুন তথ্য বেরিয়ে আসার লক্ষণ দেখা যাচ্ছে । এছাড়া এ পর্যন্ত ডেস্কটপ অপারেটিং’এ সাফল্য অর্জনের ইতহাস রয়েছে মাইক্রোসফটের যার ফলে বর্তমান লক্ষ্যেও নিরাপদে অগ্রসর হতে পারবে এমন মন্তব্য বিশ্লেষকদের।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।