ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধ্যাদেশ অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৩
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধ্যাদেশ অনুমোদন

ঢাকা: সর্বোচ্চ শাস্তির পরিমাণ বাড়িয়ে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) অধ্যাদেশ, ২০১৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।
 
বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত ১৯ আগস্ট অধ্যাদেশটির চূড়ান্ত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। আগামী ১২ সেপ্টেম্বর জাতীয় সংসদের অধিবেশন বসছে। এই সংসদে অধ্যাদেশটি আইন আকারে পাস করার লক্ষে মন্ত্রিসভা এটির চূড়ান্ত অনুমোদন দেয়।  

এ আইনে বিভিন্নি অপরাধে শাস্তির মেয়াদ বৃদ্ধি করে ন্যূনতম ৭ বছর এবং সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। অধ্যাদেশ করার আগে ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাস্তির বিধান ছিল সর্বোচ্চ ১০ বছর।

আগের আইনে শাস্তির বিধান অস্পষ্ট ও অপর্যাপ্ত ছিল। এটি দূর করতে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অপপ্রয়োগ রোধ করতে অধ্যাদেশটিকে আইনে পরিণত করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।
 
আগের আইনে ওয়ারেন্ট ছাড়া আসামি গ্রেফতারের সুযোগ ছিল না। বর্তমান আইনে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতারের বিধান রাখা হয়েছে। এছাড়া আইনের অন্যান্য ধারাতেও কিছু কিছু অপরাধ জামিনযোগ্য করা হয়েছে। যদিও আগের আইনে সব ক্ষেত্রেই জামিনের বিধান ছিল।
 
আগের আইনে মামলা করতে হলে মন্ত্রণালয়ের অনুমতির প্রয়োজন ছিল। কিন্তু নতুন আইনে পুলিশ অপরাধ আমলে নিয়ে মামলা করতে পারবে এবং তা আদালতকে অবহিত করবে।
 
বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৩
এসএমএ/এমজেএফ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।