ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া আর চলছেই না

মনোয়ারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৩
নকিয়া আর চলছেই না

ঢাকা: বাংলাদেশে এক সময়ে একচেটিয়া ব্যবসা করা নকিয়া মোবাইল ফোনসেট এখন আর চলে না। নানা প্রচারণা চালিয়েও ব্যর্থ হচ্ছে নকিয়া।

ফিনল্যান্ডের নকিয়া করপোরেশন বাংলাদেশে দীর্ঘ সময় খুব জমজমাট ব্যবসা করলেও এখন গ্রাহকদের প্রত্যাশিত সাড়া পাওয়া যাচ্ছে না। সম্প্রতি নকিয়া ফোনসেটের বারবার দাম কমানো সত্ত্বেও কোনো সাড়া পায়নি।

নকিয়া ঢাকা শহরে বিলবোর্ড লাগানো ছাড়াও নানা রকম প্রচার করেও শেষ রক্ষা হচ্ছে না। কারণ নকিয়ার ফোনসেট গ্রাহকদের কাছে এখন আকর্ষণ হারিয়েছে। একটি এখন সনাতন মোবাইল সেট হিসেবে পরিচিত হয়ে গেছে।

গত ক’দিন বিভিন্ন কাগজের পত্রিকায় নকিয়ার বিজ্ঞাপন দেখা গেছে। কিন্ত তাতে ফল না পেয়ে বারবার বিজ্ঞাপন দিয়ে বাজারে নিজের অবস্থান জানান দিতে ব্যর্থ চেষ্টা চালিয়েছে নকিয়া। পত্রিকার বিজ্ঞাপনগুলোতে নকিয়ার শিরোনাম ‘গ্রাব এ নিউ নকিয়া অ্যাট নিউ প্রাইস’। কিন্ত নকিয়ার নতুন কমদামি মোবাইল সেট বিক্রির কৌশল কাজে মোটেও কাজে আসছে না।

বিজ্ঞাপনে নকিয়ার বেসিক সেট, মাল্টিমিডিয়া উইথ ম্যাসেজিং, ফুল টাচ, ইজি মাল্টিমিডিয়া, লুমিয়ার বিজ্ঞাপন দিয়ে পরিবর্তিত কম দাম ‌উল্লেখ করা হয়েছে। তবে এ বিজ্ঞাপন বাজারে তেমন কোনো সাড়া জাগাতে পারেনি।

একজন নকিয়া ব্যবহারকারী আশঙ্কা প্রকাশ করে বলেন, নকিয়া কোম্পানি বিক্রি হয়ে গেলে আমরা বিপদে পড়তে পারি। কারণ বাংলাদেশে হয়ত আর বিক্রয়োত্তর সেবা পাওয়া যাবে না।

গ্রাহকেরা অভিযোগ করে বলেন, নকিয়ার কোনো নতুনত্ব নেই। আকর্ষণ নেই এমন হ্যান্ডসেট ব্যবহার করার কোনো মানে হয় না। আর নকিয়ার কিছু মডেলের নানা সমস্যা বাজারে সুনাম নষ্ট করেছে। নকিয়ার বিক্রয়োত্তর সেবা পেতেও গ্রাহকদের নিত্য হয়রানির পোহাতে হয়। তাই প্রতিযোগিতামূলক বাজারে নকিয়ার আগের সেই অবস্থান নেই। নকিয়ার বাজার দখল করেছে অন্য কোম্পানি।

শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী নকিয়ার সনাতনী সেট ছেড়ে নতুন নতুন মডেলের স্মার্টফোনের দিকে এখন সবার নজর। তবে বাংলাদেশে নকিয়ার অবস্থান আরও করুন। নকিয়ার নিম্নমানের সেটগুলোই বাংলাদেশে আসে বলে গ্রাহকেরা মনে করেন। তাই নকিয়ার ওপর আস্থা হারাচ্ছে সাধারণ মোবাইল গ্রাহকেরা।

অন্যদিকে ফিনল্যান্ডভিত্তিক প্রখ্যাত মোবাইল-ফোননির্মাতা প্রতিষ্ঠান নকিয়ার মোবাইল ব্যবসা শাখাটি কিনে নিচ্ছে যুক্তরাষ্ট্রের বৃহত্তম সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন। আনুষ্ঠানিক বিবৃতিতে মাইক্রোসফট সূত্র জানিয়েছে, ৭২০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে এ ব্যবসা চুক্তি সম্পন্ন হচ্ছে।

এছাড়া মোবাইল ফোন ব্যবসা বিক্রির লেনদেন শেষ হওয়ার পর নকিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ইলোপও মাইক্রোসফটে নতুনেভাবে যোগ দেবেন।

তবে সমালোচকেরা নকিয়া যখন মাইক্রেসাফটের সমালোচনা করেছিল সে কথা স্মরণ করিয়ে দেন। এর আগে নকিয়ার উইন্ডোজ ফোনের অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেট না করার জন্য নকিয়ার সমালোচনা করেছিল মাইক্রোসফট।

এরপর বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফটের পাল্টা সমালোচনা করে মোবাইল ফোননির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। সিমবিয়ান অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্ম ছেড়ে উইন্ডোজ প্ল্যাটফর্মে গা ভাসিয়েছে নকিয়া। উইন্ডোজ ফোনের সবচেয়ে বড় নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া।

তখন অভিযোগ ছিল, নকিয়া বরাবরই নতুন নতুন মোবাইল ফোন বাজারে এনে উইন্ডোজ ফোনকে জনপ্রিয় করার চেষ্টা করছে। কিন্তু এ পথ চলাকে আরও মসৃণ করতে মাইক্রোসফটের পক্ষ থেকে তেমন কোনো উৎসাহ নেই। অ্যানড্রইড ও আইওএসের তুলনায় উইন্ডোজকে জনপ্রিয় করার জন্য মাইক্রোসফট তেমন কোনো পদক্ষেপ নিচ্ছে না।

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসে দেওয়া সাক্ষাৎকারে নকিয়া অ্যাপ উন্নয়ন বিভাগের ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান বিনিয়াক জানান, উইন্ডোজ ফোনের আপডেট না থাকায় উইন্ডোজ ফোন বিক্রিতে প্রভাব পড়ছে। মাইক্রোসফটের অবহেলার জন্য নকিয়ার এ অবস্থা দেখতে হচ্ছে। মাইক্রোসফট কিনে নেওয়ায় এখন সম্মান হারাচ্ছে নকিয়া।

দেশে নকিয়ার বাজার পতনের কারণগুলো জানতে নিয়মিত চোখ রাখুন বাংলানিউজে। অ্যানড্রইড বিমুখতা আর দেশে বিক্রয়োত্তর সেবার নাজেহাল দশার নানা তথ্য-চিত্রই এসব প্রতিবেদনে তুলে ধরা হবে।

বাংলাদেশ সময় ০৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৩/আপডেট ১১৫৯ ঘণ্টা
এমআইআর/এসএইচ/জেএম/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।