ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে অ্যানড্রইডের ‘কিটক্যাট’ সংস্করণ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৩
আসছে অ্যানড্রইডের ‘কিটক্যাট’ সংস্করণ

অ্যান্ড্রয়েডের আগামী সংস্করণের নাম হবে ‘কিটক্যাট’ নামকরা ফুড কোম্পানি নেসলের জনপ্রিয় এ ফুড-ব্যান্ড নাম গুগল পণ্যে ব্যবহার নিয়ে কোনো আপত্তি নেই। ইতিমেধ্যে তাদের মধ্যে আনুষ্ঠানিক বোঝাপড়া শেষ হয়েছে।

তাই অ্যান্ড্রয়েড ৪.৪ সংস্করণটি যে কিটক্যাট নামে আসছে এটা এখন সন্দেহাতীত। অ্যান্ড্রয়েড, ক্রোম এবং অ্যাপসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুন্দর পিসাই টুইটার এবং গুগল প্লাসে নতুন সংস্করণের নির্ধারিত নাম ঘোষণাসহ তথ্যগুলো দেয়। তিনি আরও উল্লেখ করেন সক্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসরে সংখ্যা এখন ১ বিলিয়ন ছাড়িয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সুত্র জানান, ঠাট্টা আর আকর্ষন দুটিই বিবেচনা করে নামটি ঠিক হয়েছে এবং অর্থ-সংক্রান্ত বোঝাপড়ার বাহিরে চুক্তি সম্পন্ন হয়েছে। জন ল্যাগারলিং অ্যান্ড্রয়েড গ্লোবাল পার্টনারশিপের পরিচালকের বিবৃতিতেও প্রকাশ পায় এটা কোনো অর্থ লেনদেন বিষয়ক চুক্তি নয়। গুগলের হাস্যকরভাবে করা চিন্তাটি অবশেষে চুক্তির দিকে অগ্রসর হয়েছে। প্রতিষ্ঠানের আয়ে কোনো রকম লোকসান আসবেনা এ বিষয়েও গুগল প্রতিজ্ঞাবদ্ধ।   তিনি আরও বলেন, এর আগে রটিত কি লাইম পাই নামটি বিশ্বের মানুষকে কাছে টানতে না পারায় তেমন জনপ্রিয়তা আসেনি। উল্লেখ্য, এ নিয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে একান্তভাবে চুক্তি হয় ফেব্রয়ারিতে অনুষ্ঠিত মোবাইল ওয়াল্ড কঙগ্রেসে।

নেসলে’র মার্কেটিং চিফ প্যাটরিস গুগলের প্রস্তাবে অবিলম্বে সম্মত হয় কিন্তু এ পদক্ষেপে ঝুঁকি রয়েছে বলে মনে করেন। নজির হিসেবে তুলে ধরেন নতুন সংস্করণটি যদি কোনো কারণে ভারসাম্যহীন অথবা ম্যালওয়্যার প্রবণ হয় তবে নেসলের নামকরা ব্র্যান্ড-নাম বিপর্যয়মুখী হবে। যদিও সব প্রতিকুলতা জয়ের বিশ্বাস নিয়ে এগিয়ে যেতে চান তারা। নেসলের পরিকল্পনা ৫০ মিলিয়নের অধিক কিটক্যাট আদলের অ্যান্ড্রয়েড ম্যাসকাট ১৯ টি দেশে বিক্রির তালিকায় থাকা দেশগুলোর মধ্যে আছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ইন্ডিয়া, জাপান, রাশিয়া।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।