ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল ক্রেডিট কার্ড ‘স্বস্তি’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৩
মোবাইল ক্রেডিট কার্ড ‘স্বস্তি’

দেশে প্রথমবার চালু হলো মোবাইলভিত্তিক ক্রেডিট কার্ড ‘স্বস্তি’। মোবাইল নেটওয়ার্ককে কাজি লাগিয়ে স্বয়ংক্রিয় এ ঋণ ব্যবস্থাপনা কার্যক্রমটি চালু করল বিডিজবসডটকমের অঙ্গপ্রতিষ্ঠান ‘স্বস্তি’।



এতে সহযোগী হিসেবে থাকছে ডাচ-বাংলা ব্যাংক ও বেসরকারি সংস্থা দু:স্থ স্বাস্থ্যকেন্দ্র (ডিএসকে)। রাজধানীতে এ উদ্যোগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড: আতিউর রহমান।

এতে সভাপতিত্ব করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

স্বস্তির প্রকল্প পরিচালক ও বিডিজবস.কমের চেয়ারম্যান আহমদ ইসলাম মুকসিত স্বস্তির পরিচিতি পর্বে বলেন, স্বস্তি হচ্ছে মোবাইল ফোনের মাধ্যমে প্রাপ্ত একটি জরুরি ঋণ সুবিধা। এ সেবার মাধ্যমে প্রান্তিক মানুষ তার জরুরি প্রয়োজনে তাৎক্ষণিকভাবে সহজ শর্তে ঋণ গ্রহণের সুযোগ পাবে।

এ সেবা পেতে আলাদা কোনো ক্রেডিট কার্ড বা ডিভাইসের প্রয়োজন নেই। স্বস্তির সঙ্গে রেজিস্ট্রেশনকৃত গ্রাহক তার মোবাইল ব্যবহার করে বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে ঋণের টাকা উত্তোলন বা পরিশোধ করতে পারবেন একেবারেই স্বল্প সময় ও ব্যয়ে।

এ জন্য প্রয়োজন শুধু একটি সাধারণ মোবাইল ফোন। এটা যেন প্রান্তিক মানুষের ‘মোবাইল ক্রেডিট কার্ড’।   জরুরি অবস্থায় চিকিৎসা ব্যয়, সন্তানের শিক্ষাব্যয়, ঈদ-পূজা-নববর্ষ উৎসবে খরচ, ভ্রমণ ব্যয় ছাড়াও দৈনন্দিন পারিবারিক প্রয়োজনে স্বস্তির মাধ্যমে ঋণ সুবিধা পাওয়া যাবে।

এ সেবা সম্পর্কে ড. আতিউর রহমান বলেন, সাধারণ মোবাইল ডিভাইস ব্যবহার করে তাৎক্ষণিক এ ঋণ সুবিধা নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষের জরুরি প্রয়োজনে কম খরচে অর্থের সংস্থান করবে। এটি দেশের দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে।

ড. কাজী খলিকুজ্জামান ঋণ ব্যবস্থাপনার এ পদ্ধতিকে অভিনব হিসেবে আখ্যায়িত করেন এবং সাফল্যের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এ উদ্যোগের সহযোগী প্রতিষ্ঠান ডাচ-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো: শিরীন, দু:স্থ স্বাস্থ্যকেন্দ্রের (ডিএসকে) প্রধান নির্বাহী কর্মকর্তা (লোন) এবং বিডিজবস.কমের ব্যবস্থাপনা পরিচালক একেএম ফাহিম মাশরুর গত পাঁচ মাসে প্রকল্প পরিচালনায় তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের অভিজ্ঞতা উপস্থাপন করেন।

বাংলাদেশ সময় ২১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।