ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের কাজ ঘড়িতে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩
স্মার্টফোনের কাজ ঘড়িতে!

বিশ্বপ্রযুক্তিকে আরও একবার চমকে দিল স্যামসাং। দক্ষিণ কোরিয়ার বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাং বার্লিনে আইফা প্রদর্শনীতে উন্মোচন করল পরিধানযোগ্য স্মার্টওয়াচ।

একে একে পৌঁছে যাবে বিশ্বের ১৪৯টি দেশে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

গ্যালাক্সি গিয়ার স্মার্টওয়াচ দিয়ে সহজেই কল ডায়াল, ইমেইল অ্যাকসেস এবং ইন্টারনেট ব্রাউজ করা যাবে। গ্যালাক্সি গিয়ার সিরিজের এ পণ্যের বাণিজ্যিক বিপণন শুরু হবে ২৫ সেপ্টেম্বর। বার্লিনে অনুষ্ঠিত প্রদর্শনী স্মার্টওয়াচ উদ্বোধন করেন স্যামসাং আইটি এবং মোবাইল ডিভিশনের সিইও এবং প্রেসিডেন্ট জে কে শিন।

এ প্রসঙ্গে জে কে শিন বলেন, আধুনিক প্রযুক্তির গ্রাহকদের চাহিদা পূরণে এ স্মার্টওয়াচ নতুন যুগের সূচনা করবে। স্যামসাং সব সময়ই অগ্রণী গ্রাহকের চাহিদা নিয়ে কাজ করে। তৈরি হবে ভবিষ্যতের পণ্য। স্মার্টওয়াচ অন্তত সে কথাই বলছে।

এদিকে স্যামসাং গ্যালাক্সি ‘নোটথ্রি’ বাজারে আত্মপ্রকাশের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ একই সঙ্গে দুটি ভিন্ন আদলের পণ্য দিয়ে ভক্তদের আবারও মুদ্ধ করবে স্যামসাং।

তবে গ্যালাক্সি স্মার্টওয়াচের প্রথম সংস্করণে ভোক্তারা ঘড়ির স্ক্রিনের খুব বেশি স্বাচ্ছন্দ্য উপভোগ করতে পারবেন না। এর মূল পর্দা ১.৬৩ ইঞ্চি। আছে ১.৯ মেগাপিক্সেল ক্যামেরা। এ প্রযুক্তির ঘড়ির ওজন মাত্র ৭৪ গ্রাম। এমন তথ্যই দিয়েছেন স্যামসাং।

অ্যানড্রইড অপারেটিং সিস্টেমের এ বিশেষ ঘড়ির দাম ২৯৯ ডলার। এ ঘড়ির পর্দায় আছে সুপার অ্যামোলেড স্ক্রিন। ৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। ৮০০ মেগাহার্টজ প্রসেসর, ৫১২ এমবি (RAM) আর নিজের ব্যবহৃত স্মার্টফোনের সঙ্গে যুক্ত হতে আছে ব্লুটুথ সুবিধা।

অন্যদিকে গুগল পরিধানযোগ্য কম্পিউটার গ্ল্যাস ‘আইওয়্যার’ নিয়ে দারুণভাবে বিশ্বপ্রযুক্তির মাঠে উত্তাপ ছড়াচ্ছে। আসছে কোনো এক পণ্য উন্মোচনের দিনে এ পণ্যেরও দেখা মিলবে বলে কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

গত জুনে আরেক বিখ্যাত নির্মাতা সনি স্মার্টওয়াচ অবমুক্ত করে। এটি স্মার্টফোনের সঙ্গে সংযোজন করা যায় সহজেই। আর এ স্মার্টওয়াচ দিয়ে সহজেই ফোন কল, ইমেইল বিনিময়, সোশ্যাল নেটওয়ার্ক আপডেট এবং গান শোনা সম্ভব।

অথচ অ্যাপল দীর্ঘদিন ধরেই এ ধরনের স্মার্ট ‘আইওয়াচ’ তৈরি নিয়ে গবেষণা আর মানোন্নয়নের কাজ করছে বলে গণমাধ্যমে গুঞ্জন আছে। অচিরেই এ পণ্য বাজারে এল এটি হবে আইপ্যাড মিনির পর অ্যাপল উদ্ভাবিত সবচেয়ে আকর্ষণীয় পণ্য।

প্রসঙ্গত, স্যামসাং ব্র্যান্ডের শক্ত প্রতিদ্বন্দ্বী অ্যাপলও স্মার্ট ঘরানার ঘড়ি ‘আইওয়াচ’ নিয়ে কাজ করছে দীর্ঘদিন ধরেই। তবে অ্যাপল ভক্তারা এখনও এ পণ্যের দর্শনের অপেক্ষায়।

বাংলাদেশ সময় ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।