ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এয়ারটেলে তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩
এয়ারটেলে তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা

বাংলাদেশে এয়ারটেল দু ধরনের স্বাস্থ্যসেবা চালু করেছে। একটি গুডলাইফ-এমহেলথ সার্ভিস।

অন্যটি মোবাইল ডাক্তার। এয়ারটেল গ্রাহকদের জীবনাত্রার মানোন্নয়নে এ সেবা চালু করেছে।

গুডলাইফ-এমহেলথ একটি সৃজনশীল স্বাস্থ্যসেবা। এয়ারটেল গ্রাহকদের জন্য দেবে স্বাস্থ্য সমস্যা নিয়ে নানা তথ্য। এ সেবার দুটি অংশে বিভক্ত। একটি এসএমএস। অন্যটি ওয়্যাপ (ওয়্যারলেস ইন্টারনেট) হেলথ প্যাক।

চিকিৎসা এবং স্বাস্থ্য বিষয়ে গ্রাহকদের তথ্য ও নানা রকম উপাদান দিয়ে সহায়তা করবে। স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত আগের এসএমএসভিত্তিক মোবাইল সেবার সঙ্গে গুডলাইফ-এমহেলথ সার্ভিসের এসএমএস এবং ওয়্যাপনির্ভর সেবার পার্থক্য হচ্ছে এটি কোনো জেনেরিক হেলথ মেসেজ না।

বরং এর মাধ্যমে গ্রাহকেরা বিশেষায়িত হেলথ প্যাকেজে সাবস্ক্রাইব করতে পারবেন। উদাহরণে বলা যায় যেসব গ্রাহক ডায়াবেটিস প্যাকেজে সাবস্ক্রাইব করবেন, তারা শুধু ডায়াবেটিস ও এর লক্ষণ এবং প্রতিকার বিষয়ে তথ্য পাবেন।

এ সেবা পেতে গ্রাহকদের (*২৪৪#) নম্বরে ডায়াল করে গুডলাইফ-এমহেলথ সার্ভিসের স্বাস্থ্য বিষয়ক সেবার তালিকা থেকে প্রয়োজনীয় বিষয়টি বেছে নিতে হবে। প্রতিদিন ২টি টেক্সট মেসেজ অথবা একটি ওয়্যাপ পুশের জন্য ২ টাকা + ভ্যাটের দৈনিক প্যাক আছে। এ ছাড়া সপ্তাহে প্রতিদিন দুটি করে টেক্সট মেসেজ অথবা একটি করে ওয়্যাপ পুশের জন্য ১০ টাকা + ভ্যাটের সাপ্তাহিক প্যাকও তৈরি আছে।

এদিকে ‘মোবাইল ডাক্তার’ নামের অপর একটি সেবাও চালু করেছে এয়ারটেল। এ সেবার মাধ্যমে এয়ারটেল গ্রাহকেরা সেলফোনের মাধ্যমে সরাসরি (৭৮৯) নম্বরে ডায়াল করে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ পেতে পারেন। এখানে জ্বর, ঠান্ডা, কাশি, মাথা ব্যাথা ছাড়াও বিশেষজ্ঞ পরামর্শ দেবেন মোবাইল ডাক্তার।

মা ও শিশুর স্বাস্থ্য বিষয়েও নিয়মিত পরামর্শ দেওয়া হবে। যেসব গ্রাহকেরা দুর্বলতা, ক্ষুধামন্দা এবং ঘুমের সমস্যায় ভুগছেন তারাও মোবাইল ডাক্তারের সরাসরি পরামর্শ নিতে পারেন। এ সেবার জন্য মিনিটে ৫ টাকা + ভ্যাট (প্রতি ১০ সেকেন্ড পালসে ০.৮৩৩ টাকা+ভ্যাট) প্রযোজ্য।

এয়ারটেল গ্রাহকেরা অ্যাম্বুলেন্স সেবা, বিশেষজ্ঞ চিকিৎসক, ব্লাড ব্যাংক প্রতিষ্ঠানসমূহ এবং ২৪ ঘণ্টার ফার্মেসি দোকানের যোগাযোগ নম্বর ও ঠিকানাও পেতে পারেন মোবাইল ডাক্তারের মাধ্যমে।

বাংলাদেশ সময় ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।