ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লন্ডনে বসছে বাংলাদেশ ই-বাণিজ্য প্রদর্শনী

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩
লন্ডনে বসছে বাংলাদেশ ই-বাণিজ্য প্রদর্শনী

‘ক্লিকেই বাণিজ্য’ এমন বার্তাকে সামনে রেখে শনিবার থেকে যুক্তরাজ্যের সেন্ট্রাল লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘যুক্তরাজ্য-বাংলাদেশ ই-বাণিজ্য’ প্রদর্শনী।

লন্ডন শহরের দ্য মিলেনিয়াম গ্লুচেস্টার হোটেলে আয়োজিত এ প্রদর্শনীর আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ হাই কমিশন লন্ডন ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ।



শনিবার স্থানীয় সময় সকাল ১১টায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ অব বাংলাদেশের সহ-সভাপতি লর্ড শেখ ও হাউস অব কমন্স যুক্তরাজ্যের সংসদ সদস্য হন কেইথ ভাজ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশ হাই কমিশন লন্ডনের হাই কমিশনার মোহাম্মদ মিরাজুল কায়েস। প্রদর্শনী সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবেন প্রদর্শনীর সহ-আয়োজক কমপিউটার জগৎ এর কারিগরি সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল।

বাংলাদেশে ই-বাণিজ্য প্রসারে কমপিউটার জগৎ আইসিটি মন্ত্রণালয়ের সহযোগিতায় এ বছরের প্রথম দিকে একটি কর্মসূচি হাতে নেয়। এ কর্মসূচির আওতায় ধারাবাহিকভাবে দেশের ভেতরে-বাইরে বিভিন্ন শহরে ই-বাণিজ্য প্রদর্শনীর আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এরই মধ্যে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে ই-বাণিজ্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়। একই ধারাবাহিকতায় দেশের বাইরে বাংলাদেশের ই-বাণিজ্যকে সম্প্রসারিত করতে লন্ডনে এ ই-বাণিজ্যের আয়োজন করা হচ্ছে।

আবদুল ওয়াহেদ তমাল জানান, এটি নিছক একটি ই-বাণিজ্য প্রদর্শনী নয়। এটি হবে লন্ডনে ডিজিটাল বাংলাদেশেরই আংশিক উপস্থাপন। ফলে বাংলাদেশের ই-বাণিজ্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিরা জানার সুযোগ পাবেন। এ ছাড়াও প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানও তাদের পণ্য এবং সেবা বৃহত্তর পরিবেশে প্রদর্শন ও প্রচারের সুযোগ পাবে।

দর্শনার্থী এবং প্রদর্শকদের সপ্রণোদিত অংশগ্রহণে লন্ডন ই-বাণিজ্য প্রদর্শনী আগের তিনটি প্রদর্শনীর মতোই পরিপূর্ণ সফলতা পাবে। এ আয়োজনে ১০ হাজারের বেশি দর্শনার্থীর প্রত্যাশা করছেন আয়োজকেরা।

এতে বাংলাদেশ থেকে ৩০টি ও যুক্তরাজ্য থেকে ১০টি ই-বাণিজ্য সেবাদাতা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। এ ছাড়া ২০টির মতো এসএমই প্রতিষ্ঠান অংশ নেবে। বাংলাদেশ ই-বাণিজ্য ও ই-সেবা সম্প্রসারণে চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এ উদ্যোগের সহযোগী হিসেবে আছে বাংলাদেশ ব্যাংক, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং এফবিসিসিআই। সঙ্গে আছে টিম ইঞ্জিন, অপটিমাম সলিউশন অ্যান্ড সার্ভিসেস, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, সামহোয়্যার ইন ব্লগ, বাংলাদেশ ক্যাটারারস অ্যাসোসিয়েশন যুক্তরাজ্য, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স, চ্যানেল আই, রিভ সিস্টেমস, ওয়ালেটো এবং ই-সুফিয়ানা।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান,আইসিটি এডিটর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।