ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফোরকে ভিডিও উপযুক্ত প্রথম স্মার্টফোন ‘লিকুইড এসটু’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
ফোরকে ভিডিও উপযুক্ত প্রথম স্মার্টফোন ‘লিকুইড এসটু’

নতুন স্মার্টফোনের ঘোষণা দিয়েছে অ্যাসার। জার্মানির বার্লিনে চলমান আইএফএ ২০১৩ সম্মেলনের আগ দিয়েই ৬ ইঞ্চি আকৃতির ফোরকে ভিডিওধারণ ক্ষমতার পণ্যটির ঘোষণা আসে।

কোরিয়ান নির্মাতার প্রতিদ্বন্দী হিসেবে আগত পণ্যটির বিশেষ বৈশিষ্ট্য ফোরকে এবং ফোরজি। নির্মাতা প্রতিষ্ঠানটি দাবি করছে তারাই প্রথমবার কোনো স্মার্টফোনে ফোরকে সুবিধাটি যুক্ত করল।

তথ্য মতে, ২.২ গিগাহার্জ কুয়াড কোর স্ন্যাপড্রাগন এস৮০০ প্রসেসর এবং ২ জিবি ৠাম নির্ধারণ হয়েছে এর ২ এমপি সম্মুখ ক্যামেরা সম্পূর্ণ উচ্চ-ক্ষমতার ভিডিও রেকর্ডিং এবং বিএসআই সেন্সর বুট করে। অ্যান্ড্রয়েডের ৪.২.২ জেলি বিন দেওয়া পণ্যটির পরিমাপগত বৈশিষ্ট্য-দৈর্ঘ্য ১৬৬, প্রস্থ ৮৬ মিমি, কিন্তু পুরুত্ব ৮.৯৯ মিমি. যা পরীক্ষামূলক অবস্থায় রাখা হচ্ছে।

লিকুইড এসটু প্রতিষ্ঠানের আগের লিকুইড এসওয়ানের মতো নয় এমনকি বাজারের অন্যসব স্মার্টফোনের থেকেও হবে আলাদা। এসওয়ানের আকার ৫.৭ এবং নতুনটি আসছে ৬ ইঞ্চি নিয়ে যদিও বৃহদাকারের বিষয়টি লক্ষণীয় কিন্তু অ্যাসার বলছে গ্রাহক-রুচির সঙ্গে মানানসই।

ডিসপ্লে প্রসঙ্গে বলা হয়, প্রতি ইঞ্চিতে ৩৬৮ পিক্সেল যা ছবিগুলোকে ব্যবহারকারীদের কাছে দৃষ্টিনন্দিত করে প্রদর্শন এছাড়া অনাকাঙ্খিত দাগ-আচড় থেকে রক্ষায় থাকছে গোরিলা গ্লাস থ্রি স্টানডার্ড। এর ফোরকে ক্যামেরা সর্বোচ্চ ১৩ মেগাপিক্সেলের স্থির-ছবি নিতে সক্ষম এবং লেন্স স্বয়ং ২৮ মিমি. প্রশস্ত-কৌণিক দুরুত্ব থেকে ভিন্নভাবে কাজ করে যখন সেন্সর পেছনদিকটা আলোকতি করে।

বিশেষ বৈশিষ্ট্যের স্মার্টফোনটি খুব শিঘ্রই হাতে আসছেনা কারণ অক্টোবরের শেষে শুধুমাত্র ইউরোপের বাজারগুলোতে পাওয়া যাবে বলে জানানো হয়।

এদিকে বাজার বিশ্লেষকদের ধারণা, অ্যাসার পণ্যটি বিশ্বের প্রথম ফোরকে স্মার্ট‌ফোনের পরিচয়ে কোরিয়ান জায়ান্টকে চরমভাবে হার মানাবে।

প্রসঙ্গত, ডিজিটাল সিনেমা এবং কম্পিউটার গ্রাফিক্সের জন্য তৈরি ফোরকে হলো নতুন রেজ্যুলেশনের স্টান্ডার্ড।

এটি সঠিকভাবে উচ্চমানের ছবি নিরুপণ, দ্রুত ও উন্নতভাবে কার্য সম্পাদন এবং পর্দায় প্রশস্তভাবে আলোক প্রক্ষেপণ করে। উল্রেখ্য ফোরকে নাম দেওয়ার কারণ এর হরিজনটাল বা অনুভূমিতে প্রায় ৪ হাজার পিক্সেল রেজ্যুলেশন রয়েছে। নতুন এই স্টানডার্ড আগের তুলনায় ৪ গুণ বেশি ক্ষমতায় ছবি সম্পাদন করে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।