ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে দক্ষ জনশক্তির ঘাটতি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
আইসিটিতে দক্ষ জনশক্তির ঘাটতি

তথ্যপ্রযুক্তি খাতে নিরাপত্তা ঝুঁকি কমাতে এবং দক্ষ জনশক্তি তৈরিতে সিটিও ফোরম কাজ করছে। এ সম্পর্কে অবহিত করতে আর ভবিষ্যত পরিকল্পনা জানাতে সিটিও ফোরাম নিজস্ব অফিসে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।



এ অনুষ্ঠানে ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, তথ্যপ্রযুক্তি খাতে নিরাপত্তা বিষয়ক বেশ কিছু ঘটনা গণমাধ্যমে বিশেষভাবে আলোচিত হয়। এ বিষয়ে নিরাপত্তা ঝুঁকি কমাতে ও সচেতনতা তৈরিতে সিটিও ফোরাম বিভিন্ন কর্মশালার আয়োজন করেছে।

এর মধ্যে আইটি সিকিউরিটি ইন টুডেস গ্লোবাল ব্যাংকিং, ই-ব্যাংকিং সিকিউরিটি, এন্টারপ্রাইজ আইসিটি সিকিউরিটি, রোল অব আইটিইন টোয়েন্টিওয়ান সেঞ্চুরি ব্যাংকিং এবং অনলাইন ট্রানজেকশন সিকিউরিটি অন্যতম। এসব বিষয়ে স্থানীয় বিশেষজ্ঞেরা ছাড়াও আইবিএম, সিসকো, ডেল এবং ক্যাসপারস্কির মতো আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞেরা প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

এ ছাড়াও বিষয়ভিত্তিক গোলটেবিল এবং সেমিনার ছাড়াও সচেতনতা তৈরিতে সিটিও ফোরাম একটি ত্রৈমাসিক পত্রিকা (সিটিও ম্যাগাজিন) প্রকাশ করছে। এটি বিভিন্ন প্রতিষ্ঠানে আইসিটি বিভাগের আড়াই হ৮াজার কর্মীকে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

সিটিও ফোরাম দেশে প্রথমবারের মতো দক্ষ জনশক্তি তৈরিতে ইন্ডাস্ট্রি একাডেমি ডায়ালগ: টোয়েন্টিওয়ান সেঞ্চুরি আইসিটি গ্র্যাজুয়েট’ আয়োজন করে। এখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি শিক্ষঅর মানোন্নয়ন এবং আইসিটি ইন্ডাস্ট্রির চাহিদার সঙ্গে তাল মেলাতে কি কি পদক্ষেপ নেওয়া দরকার তা নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে সিটিও ফোরাম বেশ কটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ ধরনের ডায়ালগ সেশন আয়োজনের ভিত্তিতে চুক্তিপত্র সই করেছে।

এ ছাড়াও আইসিটিতে ক্যারিয়ার গঠনে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের সদুত্তর ও পরামর্শ দিতে বিভিন্ন বিষয়ভিত্তিক সেমিনারের আয়োজন করে চলেছে সিটিও ফোরাম বাংলাদেশ। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস বিভাগের সঙ্গে ‘সাইবার সিকিউরিটি’ এবং ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ‘মোবাইল অ্যাপস’ এর ওপর সেমিনার উল্লেখযোগ্য।

এ মাসে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির সঙ্গে একটি সেমিনারের আয়োজন করা হবে। ভবিষ্যতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ ধরনের আয়োজনের অব্যাহত থাকবে। এ ছাড়াও নতুন উদোক্তা তৈরিতে ঢাকা চেম্বারকে কারিগরি সহায়তা প্রদান করবে সিটিও ফোরাম। এ লক্ষ্যে একটি চুক্তিপত্রও সই হয়েছে দু প্রতিষ্ঠানের মধ্যে।

এতে বক্তারা বলেন, আইটিতে কর্মরত নারীদের সংগঠন বিডব্লিউআইটি এবং আইসিটি সাংবাদিকদের সংগঠন বিআইজেএফয়ের সঙ্গে প্রতি তিন মাস পর পর সিটিও ফোরাম, বিডব্লিউআইটি এবং বিআইজেএফয়ের নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করা হবে।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিটিও ফোরাম বাংলাদেশ সহ-সভাপতি নওয়েদ ইকবাল ও মুসলেহ উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক দেবদুলাল রায়, কোষ্যাধক্ষ ড. ইজাজুল হক ছাড়াও কার্যনির্বাহী সদস্য হাসান তানভীর এবং ফেলো সদস্য কানন কুমার রায়, শ্যামা প্রসাদ বেপারী এবং মহিউদ্দিন দেওয়ান।

বাংলাদেশ সময় ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।