ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যশোরে তৈরি হচ্ছে সফটওয়্যার পার্ক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
যশোরে তৈরি হচ্ছে সফটওয়্যার পার্ক

যশোর: যশোরে নির্মাণ করা হচ্ছে সফটওয়্যার পার্ক। এ জন্য ৪৭ কোটি টাকা প্রাক-নির্মাণ ব্যয় ধরা হয়েছে।

এরই মধ্যে এ লক্ষ্যে শহরের নাজির শংকরপুরে তিন একর জমি অধিগ্রহণ করা হয়েছে। কাজ তদারকির জন্য নিয়োগ দেওয়া হয়েছে নতুন প্রকল্প পরিচালক।

অচিরেই এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে জানা গেছে। শনিবার জেলা প্রশাসনের কালেক্টরেট সভাকক্ষে পার্ক স্থাপন বিষয়ক সেমিনারে এসব তথ্য জানানো হয়। স্থানীয় জনপ্রতিনিধি ও আইটি বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিতে এ সেমিনারের আয়োজন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব গাজী মিজানুর রহমান এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বলেন, দুনিয়াজুড়ে আইসিটি খাতের কদর বাড়ছে। আউটসোর্সিং, সফটওয়্যার নির্মাণ ছাড়াও বিভিন্ন টেকনোলজিতে বিশ্ব বাজারে দেশের অবস্থান তৈরিতে সময়োপযোগী সফটওয়্যার পার্ক নির্মাণ করা হবে। এ জন্য উন্নত দেশের মডেল অনুসরণ করা হচ্ছে।

জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান বলেন, ডিজিটাল যশোর জেলার বিভিন্ন উপজেলায় বিচ্ছিন্নভাবে আউটসোর্সিংয়ের কাজ চলছে। যশোরে আইটি পার্ক করে তাদের একস্থানে এনে গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ দিতে পারলে বিশ্ব বাজারে যেমন চাহিদা বাড়বে, তেমনি বাড়বে আয়ও।

এ সেমিনারে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক (উপ-সচিব) জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জাহিদ হোসেন পনির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হামিদুল ইসলাম, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক কামরুল ইসলাম, যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভীন, শিক্ষাবিদ ড. মুস্তাফিজুর রহমান এবং কালের কান্ঠের সিনিয়র রিপোর্টার কবি ফখরে আলম।

প্রসঙ্গত, ২০১০ সালের ২৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উদ্বোধনকালে যশোরে একটি আইটি পার্ক নির্মাণের ঘোষণা দেন। এ প্রতিশ্রুতির এক মাসের মধ্যেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জেলা প্রশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
এসআর/এসএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।