ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে বেনামী মন্তব্যই বেশি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
অনলাইনে বেনামী মন্তব্যই বেশি!

ইন্টারনেট দুনিয়ায় সামাজিক যোগাযোগের বদৌলতে যেন কোনো কিছুই ঢেকে রাখার কঠিন। কিন্তু আলোচনা আর কড়া সমালোচনার এ রমরমে দুনিয়ায় অধিকাংশ তরুণ-তরুণীই নিজের প্রকৃত নাম ব্যবহার করেন না।

প্রতি ১০ জনে বেনামি চার জন। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে যারা বিভিন্ন সাইটে মন্তব্য (কমেন্টস) করেন এদের শতকরা ৪০ ভাগই বেনামে বা ছদ্মনামে ওয়েবে মন্তব্য লিপিবদ্ধ করেন। বিশ্বের ভিন্ন ধারার গবেষণাপ্রতিষ্ঠান পিউ পরিচালিত জরিপে এ তথ্য আর সংখ্যা উঠে এসেছে। তবে শতকরা মাত্র ১৮ জন সঠিক বা নিজের প্রকৃত নামেই মন্তব্য করেন।

এ ছাড়াও শতকরা ৩৬ ভাগ ওয়েবপ্রেমী প্রকৃত নাম লিপিবদ্ধ করতে হয় এমন সাইটেই প্রবেশ করেন না। ঠিক এ তথ্যচিত্রের বিপরীতে অর্থাৎ শতকরা ৫৯ ভাগ অনলাইনপ্রেমী মনে করেন একেবারেই বেনামে অনলাইনে মন্তব্য করে টিকে থাকা যায় না।

পিউ পরিচালিত গবেষণায় আরও উঠে এসেছে, অনলাইন ছদ্মনামে অংশ নেওয়া মন্তব্যকারীরা নিজেদের আড়াল করেই অন্যের তথ্য জানতে বেশি আগ্রহী। অর্থাৎ ছদ্মবেশ ধারণা করেই পরিচিত জনের তথ্য হাতিয়ে নিতেই এমন বেনামে অনলাইনে মুখর থাকছেন অধিকাংশ তরুণ-তরুণী।

বাংলাদেশ সময় ২০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।