ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

থ্রিজি পেল

জিপি, রবি, এয়ারটেল ও বাংলালিংক

ইশতিয়াক হুসাইন ও মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৩
জিপি, রবি, এয়ারটেল ও বাংলালিংক

ঢাকা: তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তির (থ্রিজি) নিলামের অংশ নিয়ে চার হাজার ৮১ কোটি টাকায় ২৫ মেগাহার্টজ তরঙ্গ কিনে নিয়েছে গ্রামীণফোন, রবি, এয়ারটেল ও বাংলালিংক।

নিলামে ২১০০ মেগাহার্জ ২১ মিলিয়ন ডলারে প্রথম দুটি ব্লক (৫ মেগাহার্টজ করে)কিনে নেয় গ্রামীণফোন।

২১ মিলিয়ন ডলারের বেশি দাম না ওঠায় দ্বিতীয় পর্বে ৫ মেগাহার্টজ করে ১৫ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয় রবি, এয়ারটেল ও বাংলালিংক।

3gএর ফলে টেলিকম খাতের ৪টি অপারেটর থ্রিজি প্রযুক্তির তরঙ্গ বরাদ্দ ও লাইসেন্স পেলো। আগামী ৮ থেকে ১০ দিনের মধ্যে চার অপারেটরের হাতে থ্রিজি লাইসেন্সের কাগজ তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস।  

মোট বিক্রয়মূল্য ৪ হাজার ৮১ কোটি টাকা। এখনো ৩ টি ব্লক অবিক্রিত রয়েছে। ১০ মেগাহার্টজ টেলিটক ব্যবহার করছে। টেলিটককেও ২১ মিলিয়ন ডলারে নেয়ার অফার করা হবে। টেলিটকের ১০ মেগাহার্টজ স্পেকট্রাম মূল্য হবে ৫ হাজার ৭১৩ কোটি টাকা। মোট ৫টি অপারেটর থ্রিজি নিয়ে বাজারে প্রতিযোগিতা করবে। ৫০ মেগাহার্টজ স্পেকট্রামের ১৫ মেগাহার্টজ অবিক্রিত থেকে গেলো। সরকার চাইলে পরে এটি অন্য কোনো অপারেটরের কাছে বিক্রি করতে পারবে।  

নিলাম শেষে সংবাদ সম্মেলনে সুনীল কান্তি বোস বলেন, তৃতীয় প্রজন্মর বহুল প্রত্যাশিত এ সেবা সবার দোরগোড়ায় যাবে। জ্ঞানভিত্তিক সমাজ গঠনের মূল ভিত্তি ইন্টারনেট। বর্তমান সরকারের একটি বড় প্রতিশ্রুতি ছিলো ডিজিটাল বাংলাদেশ গড়া। ডিজিটাল বাংলাদেশে এটি এক বড় অগ্রগতি।

তিনি বলেন, দেশে ইন্টারনেটে ডাটা কমিউনিকেশনের প্রতিবন্ধকতা আর থাকবে না বলে আশা করি। নিলাম শুধু টাকা আদায়ের জন্য নয় বরং একটি প্রক্রিয়া। তবে অপারেটরারা ভয়েস সার্ভিসে যত আগ্রহী, ডাটা সার্ভিসে তত আগ্রহী নয়। 3bg

বিটিআরসির কমিশনার মো. আব্দুস সামাদ বলেন, দেশের প্রযুক্তি ও টেলিকম জগতে একটি বড় পরিবর্তন আসবে বলে আশা করি। সফলভাবে থ্রিজি প্রযুক্তি চালুর জন্য বাংলাদেশ বিশ্বে পরিচিত হবে। দেশের আইসিটি সেক্টর খুব দ্রত থ্রিজির সুফল পাবে।

নিলামে গ্রামীণফোন ৪ ও ৫ নম্বর ব্লক, এয়ারটেল ৬ নম্বর, রবি ৭ ও বাংলালিংক ৮ নম্বর ব্লক বরাদ্দ পেয়েছে।

১,২ ও ৩ রিজার্ভ রয়েছে।

১ম পর্যায়ে শুধু গ্রামীণফোন। ২১০০ মেগাহার্জ ব্যান্ডে নির্ধারিত ৫০ মেগাহার্জ স্পেকটার্মের মধ্যে ৪০ মেগাহার্টজ বরাদ্দের জন্য লড়ে নিলামে অংশগ্রহণকারীরা। বাকি ১০ মেগাহার্টজ নির্ধারিত রাখা হয়েছে টেলিটকের জন্য। প্রতি মেগাহার্টজ তরঙ্গের প্রাথমিক ‍মূল্য ২ কোটি মার্কিন ডলার। (১৬০ কোটি  টাকা)
২য় পর্যায়ে রবি, এয়ারটেল ও বাংলালিংক অংশ নেয়। ২১ হাজার মিলিয়ন মার্কিন ডলার প্রতি মেগাহার্টজ, বিড প্রাইস।

৩য় পর্যায়ে ২২ মিলিয়ন মার্কিন ডলার প্রতি মেগাহার্টজ, বেস প্রাইস। কোন অপারেটর অংশ নেযনি। গ্রামীণ ২টি স্পেকট্রাম ও রবি, বাংলালিংক এবং এয়ারটেল ১ টিতে বিড করে।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৩/আপডেট ১৪১৫ ঘণ্টা
আইএইচ/এমআইআর/এনএস/জেএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।