ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট-প্রিমিয়ার ব্যাংক চুক্তি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৩
মাইক্রোসফট-প্রিমিয়ার ব্যাংক চুক্তি

প্রিমিয়ার ব্যাংক লিমিটেড বিশ্বের শীর্ষস্থানীয় সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের সঙ্গে এন্টারপ্রাইজ চুক্তি স্বাক্ষর সই করেছে। টেকওয়ান গ্লোবাল লিমিটেড মাইক্রোসফটের (লার্জ একাউন্ট রিসেলার) হিসেবে বিভিন্ন ধরনের মাইক্রোসফট প্রযুক্তির শিক্ষা ও সফটওয়্যার স্থাপন করবে।



প্রিমিয়ার ব্যাংকের ভাইস চেয়ারম্যান মঈন ইকবাল এবং মাইক্রোসফট বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার পুবুদু বাসনায়েক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তি সই করেন।

এ অনুষ্ঠানে প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাজেদুর রহমান, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ অপারেটিং অফিসার তারেক রিয়াজ খান, ইনফরমেশন টেকনোলজি বিভাগের অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ জিয়াউল বাসার ও প্রজেক্ট ডিরেক্টর এ কে এম নজরুল হায়দার এবং মাইক্রোসফট বাংলাদেশের লার্জ অপরচুনিটি ম্যানেজার জিয়াউল হক মল্লিক, এপি ম্যানেজার জিয়া এল. সামস আহমেদ এবং টেকওয়ান গ্লোবাল লিমিটেডের কান্ট্রি জেনারেল ম্যানেজার তারিক সানুন উপস্থিত ছিলেন।

এ চুক্তির আওতায় মাইক্রোসফট প্রিমিয়ার ব্যাংককে বিভিন্ন অ্যাপ্লিকেশন ও সার্ভার সফটওয়্যার সরবরাহ করবে।

এর মাধ্যমে প্রিমিয়ার ব্যাংক তাদের নেটওয়ার্ক, অফিসের কর্মদক্ষতা, আইডেন্টিটি, ভার্চুয়াল সিস্টেমের ব্যবহারের মাধ্যমে আধুনিক তথ্য বিনিময় এবং অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলবে। তথ্য নিরাপত্তা ও প্রকল্প ব্যবস্থাপনা কার্যক্রম আারও ভালোভাবে করতে পারবে। প্রিমিয়ার ব্যাংক বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য মাইক্রোসফট উইন্ডোজ সার্ভার এবং এস কিউ এল সার্ভার ডাটাবেস ব্যবহার করবে।

এ চুক্তির ফলে প্রতিষ্ঠানের আইটি ব্যয় সংকোচন ছাড়াও অন্যান্য সুবিধা পাবে। অপারেটিং সিস্টেম ও সার্ভার ছাড়াও মাইক্রোসফট টেকনোলজির সহজ ও স্বাচ্ছন্দ্য ব্যবহার নিশ্চিত করা হয়েছে। এ চুক্তির ফলে প্রিমিয়ার ব্যাংক মাইক্রোসফটের যেকোনো প্রকৃত এবং নতুন ও আধুনিক সংস্করণ ব্যবহার করতে পারবে।

ফলে ব্যাংকের ব্যবসায়িক যোগাযোগ দ্রুত হওয়ার সঙ্গে পরিচালনা খরচ কমবে এবং ব্যাংকের প্রযুক্তি নিরাপত্তা বাড়বে। যা ব্যাংকের বিশাল সংখ্যক সেবাগ্রহিতাদের সেবা প্রদান সহজতর করবে।

মাইক্রোসফট এন্টারপ্রাইজ এগ্রিমেন্ট এমন কাঠামো প্রদান করে যার মাধ্যমে লাইসেন্স অধিগ্রহণ ও ব্যবস্থাপনা সহজ হয়। স্বল্প খরচে সর্বাধুনিক মাইক্রোসফট প্রযুক্তির সাহায্যে যেকোনো ব্যবসায়িক তথ্য ব্যবস্থাপনা সহজসাধ্য ও রক্ষণাবেক্ষণ সহজ করে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বাড়াবে।

বাংলাদেশ সময় ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।