ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ভয়েস রিকগনিশন’ থাকছে প্লেস্টেশন ফোরে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৩
‘ভয়েস রিকগনিশন’ থাকছে প্লেস্টেশন ফোরে

কয়েকদিনের ব্যবধানে মাইক্রোসফট এবং ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা সনি তাদের নতুন গেমিং-পণ্য প্রদর্শন করে। তাই একইকালে অর্থাৎ কয়দিন আগে পিছে গেমের ভুবনে প্রবেশ করতে যাচ্ছে প্রতিষ্ঠান দুটির সেরা পণ্য ।

এরইমধ্যে মাইক্রোসফটের ‘এক্সবক্স ওয়ান কিন্যাক্ট’ নিয়ে যেমন হৈচৈ শুরু তেমনি খুঁতসন্ধানীরা খুঁতও চিহিৃত করেছে। যে দিকে সনির সতর্ক দৃষ্টি ছিল সে কারণেই হয়ত পিএসফোরের বৈশিষ্ট্যগুলো আকর্ষনীয় এবং অনন্য হওয়ার বিষয়টি স্পষ্টই জানিয়ে দেয় তারা।

তথ্য মতে, পিএসফোরে থাকছে ভয়েস রিকগনিশন বা কন্ঠ শনাক্তের পদ্ধতি যার মাধ্যমে ব্যবহারকারী সুনির্দিষ্টভাবে দিক পরিচালনা করতে পারবে। এতে বাড়তি একটি অপশনাল রয়েছে যা এক্সবক্স ওয়ান কিন্যাক্টে নেই। প্লেস্টেশন ক্যামেরা যেটি ভয়েস কন্ট্রোলে কাজ করবে এছাড়া ফেসিয়াল রিকগনিশনের মতো চমৎকার ফিচার উপভোগ্য হবে।

তথ্য সুত্র আরও জানায়, সনির কম্পিউটার এন্টারটেইনমেন্ট আমেরিকার মুখপাত্র নতুন পণ্য সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য দেয়। সম্প্রতি লাস ভেগাসের গেমস্টপ এক্সপো ২০১৩’তে ইলেকট্রনিক্স নির্মাতার একটি প্রেজেন্টশনে ফিচারটি খবর প্রকাশ পায়। যে অনুষ্ঠানে সনির ব্যবসা অঙ্গনের প্রধানরা বক্তৃতা করে। এসসিইএ’র সেন কোলমেন আসন্ন কনসোলের রুপরেখা উপস্থাপনকালে ভয়েস কন্ট্রোল ফিচারের দিকটিও সামনে আনে।

ফিচারটি সম্পর্কে বলা হয় দিক-পরিচালনা সংক্রান্ত ভয়েস কমান্ড চেহারা শনাক্তে কাজ করবে। প্লেস্টেশনে যুক্ত দুটি ক্যামেরায় অবিশ্বাস্য সব জিনিসের আবির্ভাবে খেলোয়াড়দের উপভোগের মাত্রা প্রচন্ড করে তুলবে। ক্যামেরা দুটি ডিভাইসের সাথে শক্তভাবে ধরে রাখতে একটি ‘ব্ল্যাক বার’ অ্যাকসেসরি আছে। এছাড়া এর সম্ভাব্য গেম অ্যাপলিকেশনগুলো এবং কনসোল ইউআই এর বিশদ বর্ণনার সময় কলেম্যান নতুন স্টেরিওস্কোপিক লেন্স সম্পর্কে বলেন এটি খেলোয়াড়ের শরীলের নড়াচড়া খুজে বাহির এবং সহজতর পদ্ধতিতে চেহারা শনাক্ত করতে সক্ষম।

পিএসফোর অবমুক্তের নির্ধারিত দিন অনুযায়ী ১৫ নভেম্বর ইউরোপ এবং ২৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের বাজারে থাকবে। অপরদিকে এক্সবক্স ‍ওয়ান কিন্যাক্ট অবমুক্তের দিন ২২ নভেম্বর তাই এক সপ্তাহের ব্যবধানে আসা দুটি পণ্যের গুণগত মানের বিচারে কোনটি এগিয়ে যাবে তা এখন অজানায়।

বাংলাদেশ সময়: ০৩১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।