ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফাইভ ইন ফাইভ :.

ভবিষ্যতের শীর্ষ ৫টি উদ্ভাবনার কথা জানালো আইবিএম

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০
ভবিষ্যতের শীর্ষ ৫টি উদ্ভাবনার কথা জানালো আইবিএম

বিশ্বজুড়ে হাজরো প্রযুক্তিপণ্যের আর্বিভাব হচ্ছে। এই হাজারো প্রযুক্তিরপণ্যের মধ্যে কিছু কিছু প্রযুক্তি মানুষের জীবনযাত্রাকে পুরোপুরিভাবেই বদলে দিচ্ছে।

বাড়িয়ে তুলছে জীবনের গতি।

শীর্ষস্থানীয় কমপিউটার নির্মাতা আইবিএম আসন্ন ২০১৫ সাল পর্যন্ত এমনই কিছু প্রযুক্তির পূর্বাভাস দিয়েছে। আইবিএমের ধারণা আগামী পাঁচ বছরে উদ্ভাবিত এমনই পাঁচটি প্রযুক্তি মানুষের সাধারণ জীবনপদ্ধতিকে অনেকটাই বদলে ফেলবে। সম্ভাব্য এ উদ্ভাবনাগুলোকে আইবিএম ‘নেক্সট ফাইভ ইন ফাইভ’ বলে অভিহিত করেছে।

আইবিএমের এই নেক্সট ফাইভ ইন ফাইভ তালিকায় স্থান পাওয়া পাঁচটি প্রযুক্তি হচ্ছে দীর্ঘস্থায়ী ব্যাটারি, ত্রিমাত্রিক হলোগ্রাম, কমপিউটার উৎপাদিত তাপের ব্যবহার, জিপিএস এবং সিটিজেন সায়েন্টিসট।

বেটার ব্যাটারি:
এ মহূর্তে তৈরি করা ব্যাটারিগুলোর শক্তি ধারণক্ষমতা বছরে শতকরা সাত ভাগ বাড়ে। তবে আগামী পাঁচ বছরে এমন ব্যাটারি তৈরি হবে যা বর্তমানের চেয়ে ১০ গুণ বেশি শক্তি ধারণক্ষমতাসম্পন্ন হবে বলে। আইবিএম সূত্র এ তথ্য জানিয়েছে।

থ্রিডি হলোগ্রাম:
অচিরেই মোবাইল ফোন, টেলিভিশনসহ বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রে হলোগ্রাম হিসেবে ত্রিমাত্রিক হলোগ্রাম ব্যবহৃত হবে। যা নিষিদ্ধ পণ্যের গুণগত মানের নিশ্চয়তা দেবে। সঙ্গে ভোক্তাদের পণ্য ক্রয়ে প্রতারিত হওয়া থেকে সতর্ক করবে বলে আইবিএম জানিয়েছে।

কমপিউটার হিট:
আগামী পাঁচ বছরের মধ্যে কমপিউটার থেকে উৎপন্ন তাপ দিয়ে দালানকোঠা ঠান্ডা বা গরম রাখার প্রযুক্তি উদ্ভাবন হতে পারে বলে গবেষকরা অনুমান করছেন। আইবিএমের ভাষ্যমতে, বিশ্বের বড় বড় তথ্যকেন্দ্রগুলো থেকে যে তাপ উৎপন্ন হয় তার শতকরা ৫০ ভাগ ওই তথ্যকেন্দ্রকে ঠান্ডা রাখার কাজে ব্যবহৃত হয়। বাকি ৫০ ভাগ তাপ পুরোই নষ্ট হয়। এ উৎপন্ন তাপ দিয়ে অন্য দালানকোঠা ঠান্ডা বা গরম রাখার প্রযুক্তি অচিরেই আবিষ্কৃত হবে বলে আইবিএম ধারণা করছে।

পার্সনালাইজড জিপিএস:
রাস্তায় চলাচলে সব চেয়ে বড় বাধা হচ্ছে যানজট। তাই চলতি পথে যানজটের তথ্য যদি আগে থেকেই জানা যায় তাহলে মন্দ হয় না। যেমন এ মুহূর্তে কোথায় যানজট, বিকল্প কোনো পথে চললে তাড়াতাড়ি পৌঁছানো যাবে। কিংবা গাড়ি পার্কিং করার উপযুক্ত স্থান। অল্প কিছু দিনের মধ্যে বিশ্বের সবার জন্য এ তথ্যগুলো জানার জন্য পার্সনালাইজড জিপিএস প্রযুক্তি পৌঁছে যাবে।

সিটিজেন সায়েন্টিসট:
অদূর ভবিষ্যতে এমন সেন্সর উদ্ভাবন হবে যার মাধ্যমে মোবাইল ফোন, কমপিউটার, গাড়ি বা সামাজিক নেটওয়ার্ক থেকে ব্যবহারকারীর ছবি এবং তথ্য তাৎক্ষণিক বিনিময় করা যাবে। যা বিজ্ঞানীদের গবেষণায় বড় ধরনের সহায়ক ভূমিকা রাখবে বলে আইবিএম সূত্র মনে করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।