ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দুয়ারে এসেছে নতুন আইফোন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৩
দুয়ারে এসেছে নতুন আইফোন! আইফোনে এনেছে বর্ণিল রঙের বাহার

এখন গুঞ্জন আর গুজব মুখর আইফোন বিশ্ব। আর তাতে উন্মাদনার মাত্রা ছড়াচ্ছে অ্যাপলপ্রেমীরা।

আইফোনের কমদামি সংস্করণ নিয়ে তাই জল্পনা-কল্পনা পৌঁছেছে অন্তহীন পর্যায়ে। এবারে দরজায় কড়া নাড়ছে নতুন মডেলের আইফোন। প্রকাশিতব্য মডেলের সংস্করণ ৫এস। এমন তথ্যই দিয়েছে বিশ্বের বেশ কটি গণমাধ্যম।

অপেক্ষার দিন ফুরিয়ে এল। এবারে অ্যাপল নিজেই সাংবাদিক সম্মেলনের আমন্ত্রণ জানিয়েছে। দিনটি ১০ সেপ্টেম্বর। এ নিয়ে অ্যাপলজুড়ে এখন সাজসাজ রব। এমন ঘটা মানেই নতুন আইফোনের আগমনী বার্তা। তবে দাওয়াতপত্রে এ বিষয়ে কোনো সুস্পষ্ট ইঙ্গিত নেই।

গণমাধ্যম সূত্রগুলো বলছে, এবারে অ্যাপল আইফোন ৫এস নিয়ে আসছে। সঙ্গে অপেক্ষাকৃত কমদামি সংস্করণ ৫সি মডেলও আত্মপ্রকাশ করতে পারে। এটি হবে আইফোনের প্রথম কোনো কমদামি সংস্করণ।

তবে বৈশিষ্ট্য আর অবয়ব গুণে দুটি মডেলের মধ্যে সুস্পষ্ট পার্থক্য আছে। কিন্তু বিশ্লেষকেরা বলছেন আইফোন ৫ মডেলের তুলনায় আসন্ন ৫এস মডেলে খুব বেশি পার্থক্য দৃশ্যমান হবে না। পরিবর্তন আসবে শুধু প্রসেসর আর হাই রেজ্যুলেশন স্ক্রিনে।

আসছে আইফোন ৫সি মডেলের সম্ভাব্য দাম হতে পারে ৪৫০ ডলার। এ মডেলের অবয়ব অ্যালুমিনিয়ামের পরিবর্তে প্ল্যাস্টিক শেল ব্যবহার করা হবে। আইফোন ৫এস মডেলের অবয়বে ব্যয়বহুল অ্যালুমিনিয়াম আবরণ তো থাকছেই। তবে প্রসেসর এবং রেজ্যুলেশনে তেমন কোনো গুণগত পার্থক্য থাকছে না।

আলোচিত আইফোনের ৫সি মডেল নিয়ে অ্যাপল স্যামসাংয়ের সঙ্গে শক্ত প্রতিযোগিতার মুখোমুখি হতে যাচ্ছে। এ ছাড়াও উন্নয়নশীল দেশের জন্য ৫সি মডেলে অ্যানড্রইড যুক্ত করার বিষয়ে পজেটিভ ভাবনায় আছে অ্যাপল।

এবারের অ্যাপল আমন্ত্রপত্রে অনেকগুলো গোলাকৃতির রঙিন বেলুন দেখা গেছে। এতে বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন ৫সি মডেলে বর্ণিল প্রতীক তুলে ধরতেই এ বাড়তি রঙের সমাহার। এ প্রতীকের মাধ্যমে প্রতিটি দিনকেই রঙিন দেখাতে চেয়েছে অ্যাপল।

এ ছাড়াও একইসঙ্গে অন্তত দুটি মডেল ৫এস এবং ৫সি নিয়ে বাজারে আসতে যাচ্ছে অ্যাপল। ভিন্নধর্মী দু শ্রেণির ক্রেতাদের জন্যই অ্যাপল এ দ্বৈত ঘরানার মডেল বাজারে নিয়ে আসছে। সব ধরনের প্রজন্মের চাহিদা পূরণেই অ্যাপল তার দীর্ঘদিনের অবস্থান থেকে সরে এসেছে।

এ মুহূর্তে ক্রেতাদের চাহিদা আর গুরুত্বে বিবেচনায় নতুন কৌশল নিয়ে বাজারে হাজির হয়ে ক্রেতাদের মনজয় করতে নিজেদের উদ্ভাবন কৌশলকে ঢেলে সাজাচ্ছে। এরই মধ্যে বিশ্বের কোটি কোটি অ্যাপল ভক্ত নতুন আইফোনের উন্মাদনায় মেতে উঠেছেন।

আইফোন রঙিন নয়। এ নিয়ে ভোক্তাদের আছে সুদীর্ঘ আর অন্তহীন অভিমান। তাই কমদামি (৫এস) সংস্করণে কয়েকটি বর্ণিল রঙ নিয়ে হাজির হতে প্রস্তুতি নিচ্ছে আইফোন। শুধু রঙ নয়, একেবারে রঙের ঝুড়ি। আছে নেভি, গোল্ড অরেঞ্জ, হোয়াইট।

আইফোন ৫এস মডেলের সম্ভাব্য দাম ৩০০ থেকে ৪০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ হতে পারে। আর বর্ণিল সমাহারে থাকবে অনেকগুলো রঙ।

এবারের আইফোন ৫এস অবয়ব তৈরিতে প্ল্যাস্টিকের পলিকারবোনেট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতেই দাম কমিয়ে আনা সম্ভব হচ্ছে বলে আইফোন বিশ্লেষকেরা জানিয়েছেন।

প্রসঙ্গত, আইফোন ৫ মডেল বাজারে এসেছে তা প্রায় বছর পেরিয়ে গেছে। তবে এবারে জট খুলতে শুরু করেছে। একই সঙ্গে ৪ ইঞ্চি পর্দার আইফোন এবং ১৩ ইঞ্চির নিচের পর্দার আইপ্যাড বাজারে আসছে এমন তথ্য জানা গেছে।

এরই মধ্যে আইফোনের আসন্ন মডেলের পরীক্ষা করা হচ্ছে। তবে আইফোনের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় অবয়বের ফোন। ডিজাইনেও বেশ কিছু সুনির্দিষ্ট পরিবর্তন আনছে অ্যাপল।

এবার অ্যাপল ৪ ইঞ্চির আইফোন এবং ৯.৭ ইঞ্চির আইপ্যাড বাজারে আনার পরিকল্পনা নিয়েছে। তবে অ্যাপল এ বিষয়ে শেষ মুহূর্ত অবধি মুখ খুলতে নারাজ।

এখন প্রযুক্তি ভোক্তাদের চাহিদা দ্রুতই পরিবর্তন হতে থাকে। ফলে একগুঁয়ে মনোভাব থেকে সরে আসছে স্টিভ জবসের অ্যাপল। ভোক্তাদের চাহিদা আর পছন্দকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই অ্যাপল এবার বাজারে আসছে। এমনটাই জানালেন অ্যাপল পণ্য বিশ্লেষকেরা।

আকৃতিতে এবার বড় ধরনের পরিবর্তন আনছে অ্যাপল। এ কারণ বাজারে প্রচলিত স্মার্টফোন আর ট্যাবের বর্ণিল অবয়বের কারণে ভোক্তারা কোনো নির্দিষ্ট আকারের মধ্যে সীমাবদ্ধ থাকতে আগ্রহী নয়। ঠিক এ কারণেই নড়েচড়ে বসেছে অ্যাপল।

এবারে দামের ক্ষেত্রে আপোস করছে অ্যাপল। নতুন অ্যাপল ভক্তরা তাই ৩৪৯ ডলার (ইউএস) মূল্যেই পাবেন আকর্ষণীয় আইফোন।

এদিকে নির্ভরযোগ্য সূত্র বলছে, ৯.৭ ইঞ্চির এ নব্য ঘরানার আইপ্যাডেও আসছে দৃষ্টিনন্দন সব পরিবর্তন। এখনও দামের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য নেই। তবে এটাও কমদামেই কিনতে পারবেন আইপ্যাড ভক্তরা। আর আকারে সবচেয়ে পাতলা আর সরু হবে এ আইপ্যাড।

অ্যাপল পণ্য বিপণনকারী প্রতিষ্ঠানগুলো থেকেই এ বিষয়ে কিছু তথ্য পাওয়া গেছে। অ্যাপল পণ্য বিক্রেতাদের নতুন করে প্রস্তুত হতে বলেছে অ্যাপল এমন খবরও আছে। তবে নতুন আইফোন আর আইপ্যাডের জন্য অপেক্ষা খুব দীর্ঘ হবে না তা বলার সময় বোধহয় এসেছে। এমটাই বলছেন প্রযুক্তি বাজারের অভিজ্ঞ বিশ্লেষকেরা।

আইফোন নিয়ে অ্যাপল নীরব থাকলেও, বসে নেই বাজার বিশ্লেষকেরা। তাই খবরে জানা গেছে, ৫.৭ ইঞ্চি পর্দার আইফোন প্রস্তুত করছে অ্যাপল।

শুধু আকার, অবয়ব নয় সাদাকালো রঙের সীমাবদ্ধাতও এবার বুঝি কাটিয়ে উঠবে আইফোন। অ্যাপলপ্রেমীদের দীর্ঘদিনের দাবির প্রতি এবার অ্যাপল অনেকটাই যত্নশীল।

এবাবে আর অবয়ব, রঙ নয় দামেও কাটছাট আনছে অ্যাপল। সব মিলিয়ে স্মার্টফোনে আগামী ছয় মাসের বাজারে আরও টালমাটাল পরিস্থিতি তৈরি হতে যাচ্ছে।

বিশ্বেপ্রযুক্তির বাজারে অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী স্যামসাং এ খবরে খানিকটা আশঙ্কায় আছে। কারণে আইফোন উদ্ভাবনার এ খবর স্যামসাংয়ের কানেও পৌঁছে গেছে। তাই প্রতিযোগিতাকে আগে থেকেও সামলে নিতে স্যামসাংও ডুবেছে নতুন ভাবনায়।

ক্যালিফোর্নিয়াভিত্তিক অ্যাপল অবশ্য এ অবস্থায় নিশ্চুপ থাকতেই বেশি পছন্দ করে। আর অনেকে এ নীরবতাকে সম্মতি বলেও ভাবতে শুরু করেছেন। অতীত অন্তত তেমন কিছুই ইঙ্গিত করে। তবে দক্ষিণ কোরিয়ার অপ্রতিরোধ্য স্যামসাংকেও অত সহজে কি আর হার মানানো যাবে।

প্রসঙ্গত, এরই মধ্যে স্মার্টফোন আর ট্যাবলেট ঘরানার দ্বৈত মিশ্রণে ‘ফ্যাবলেট’ পণ্য নিয়ে স্যামসাং নতুন ধরনের গ্রাহক চাহিদা তৈরি করেছে। আর এ চাহিদার প্রেক্ষিতেই ৪.৭ এবং ৫.৭ ইঞ্চি পর্দার স্মার্টপণ্য তৈরিতে কাজ করছে অ্যাপল।

এবারে শুধু যুক্তরাষ্ট্র আর ইউরোপ নয়, শুরু থেকেই এশিয়ার বাজার ধরতেও বিপণন চ্যানেল তৈরিতে কাজ করছে অ্যাপল। এরই মধ্যে এশিয়ার বাজার থেকে ফ্যাবলেট ঘরানার পণ্যের বিপুল অর্ডার এসেছে। কিন্তু অ্যাপলের মতিগতি এখনই বোঝা খুব সহজ নয়।

অ্যাপল এবারে তার পণ্য সম্ভারে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। আর তা দেখার অপেক্ষাতেই দিন গুনছেন অ্যাপল ভক্তরা। এ নিয়ে এক মুখপাত্র জানিয়েছেন, অ্যাপল একেবারে শেষমুহূর্তে এসেও পণ্যের প্রস্তুতি অবয়ব বদলে ফেলে। স্টিভও এটা করতে দারুণভাবে পারদর্শী ছিলেন।

তাই স্টিভের অ্যাপলের কাছে থেকে পণ্য বাজারে আসার আগে খুব বেশি তথ্য পাওয়া মোটেও সহজ নয়। আবার যাও পাওয়া যাবে তাও ওপর চূড়ান্ত নির্ভর করাও কঠিন হবে।

বাংলাদেশ সময় ২০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৩
এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।