ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকা চেম্বার-বেসিস উদ্যোগে ফ্রিল্যান্সার কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৩
ঢাকা চেম্বার-বেসিস উদ্যোগে ফ্রিল্যান্সার কর্মশালা

ঢাকা: ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে শনিবার তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সারদের নিয়ে কর্মশালার আয়োজন করে। ডিসিসিআই সূত্র এ তথ্য দিয়েছে।



এ অনুষ্ঠানে তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রায় ১৫০ জন ফ্রিল্যান্সার কর্মশালায় অংশগ্রহণ করেন।

ঢাকা চেম্বারের সভাপতি সবুর খান বলেন, তরুণ উদোক্তাদের কোম্পানি নিবন্ধন প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সব বিষয়ে সহযোগিতা প্রদানে কাজ করবে ডিসিসিআই। ঢাকা চেম্বার বাংলাদেশ ব্যাংকের সহায়তায় নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রকল্পগুলো আর্থিক সহায়তা প্রদানের জন্য সর্বাত্নক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অংশগ্রহণকারী ফ্রিলেন্সারদের নিজেদের ব্যবসায়িক ধারণা জমা দিতে ঢাকা চেম্বারের ওয়েবসাইট (www.business.org.bd) লগইন করার আহবান জানান।

আইসিটি সচিব নজরুল ইসলাম খান উদ্যোক্তা হিসেবে সফল হওয়ার জন্য ফ্রিলেন্সারদের নিজেদের একাগ্রতা, বুদ্ধিমত্তা ও প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন। তিনি ব্যবসায়িক কর্মকান্ডের সব ক্ষেত্রে আরও বেশি হারে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের ওপর জোরারোপ করেন। সচিব বলেন, আ‌ইসিটি মন্ত্রণালয় একটি ‘এন্টারপ্রিনিউর ইন্সটিটিউট’ স্থাপনে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান বলেন, বেসিস আগামী ৫ বছরের মধ্যে এ খাতের দেড় লাখ ১.৫ লোকের কর্মসংস্থান তৈরির বিষয়ে কাজ করছে।

ডিসিসিআই সহ-আহবায়ক ও বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবীর, ব্যারিস্টার কাজী রেহান নবী, অ্যাডভোকেট লুতফুর রহমান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জুনাইদ খান এবং ফিউচার লিডারর্সের প্রতিষ্ঠাতা কাজী এম আহমেদ চারটি তথ্যচিত্র উস্থাপন করেন।

ফ্রিল্যান্সাদের ব্যবসা নিবন্ধনে আহবান জানানো হয়। এর মাধ্যমে তারা নিজেদের ব্যবসাকে আরও গ্রহণযোগ্য করতে পারবে। এ উদ্যোগ দেশের অর্থনীতিকে গতিশীল করতে ভূমিকা রাখতে পারে। ডিসিসিআইয়ের সাবেক পরিচালক খন্দকার আতিক-ই রাব্বানী, ডিসিসিআই পরিচালক শোয়েব চৌধুরী এবং জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের (জেসিআই) ন্যাশনাল প্রেসিডেন্ট মোস্তাফিজুর রহমান সোহেল এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৩
এমআইআর/এনএস/এসএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।