ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কমদামি হ্যান্ডসেট আনছে ব্ল্যাকবেরি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৩
কমদামি হ্যান্ডসেট আনছে ব্ল্যাকবেরি

উচ্চমূল্যের কারণে ব্ল্যাকবেরি প্রকাশিত ‘জেড১০ এবং কিউ১০’ স্মার্টফোন দুটি সমালোচনার তোপে পড়ে। মান অনুযায়ী দামের আধিক্য হওয়ায় পণ্য দুটি ঘিরে বিদ্রুপপূর্ণ কুতর্ক চলেছে।

যা প্রতিষ্ঠানের অবস্থান পরিবর্তনের পথে বাধা তৈরি করে।

সূত্র বলছে, এবার ব্ল্যাকবেরি নতুন কৌশল হিসেবে কমদামি হ্যান্ডসেটের দিকে ঝুঁকছে। এরই মধ্যে ৯৭২০ মডেলের একটি হ্যান্ডসেট প্রদর্শন করেছে ব্ল্যাকবেরি। অচিরেই একে বাজারে দেখা যাবে।

কিন্তু হ্যান্ডসেটের উল্লেখযোগ্য কোনো পরিবর্তন আসছে না। কারণ এটি বিবির জনপ্রিয় কার্ভ ৯৩২০ মডেলের পরের পণ্য। এ ছাড়া বিবির আধুনিক ১০ অপারেটিং সিস্টেমটিও থাকছে না। তাই প্রতীক্ষিতদের পুরোনো বিবি ৭.১ ওএস নিয়েই আপাতত খুশি থাকতে হচ্ছে।

এর ইউজার ইন্টারফেস (আইইউ) টাচ অ্যান্ড টাইপ প্রযুক্তির হলেও গোড়ার দিকে ফিরে আইকোনিক ফুল-কোয়ার্টি প্যাড যুক্ত রাখা হয়েছে। রঙের দিকটি গুরুত্বপূর্ণ হিসেবে নির্দেশিত হয়েছে কালো, সাদা, নীল, গোলাপি এবং নীল-বেগুনির মিশ্রণে আসা হ্যান্ডসেটটি পছন্দ করার সুযোগ পাবেন ক্রেতারা।

এদিকে আগের ওএস থাকার কারণ হচ্ছে নিম্নমানের ৮০৬ মেগাহার্টজ প্রসেসর। অন্য সব বৈশিষ্ট্যগুলো ৫১২ এমবি (RAM), ৫১২ মেগাবাইট ইন্টারনাল স্টোরেজ, মাইক্রো এসডি কার্ড স্লট এবং ১৪৫০ এমএএইচ ব্যাটারি, ফটোগ্রাফ্রির জন্য ৫ মেগাপিক্সেলের ফিক্সড ফোকাস ক্যামেরার সঙ্গে সিঙ্গেল লেড ফ্ল্যাশ।

আছে থ্রিজি, ওয়াইফাই, ব্লুটুথ ২.১, (জিপিএস) গ্লোবাল পজিশনিং সিস্টেম। ভারতের বাজারে ৯৭২০ মডেলের দাম ১৬ হাজার রুপি।

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৩
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।