ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উর্দূ সমর্থিত নকিয়ার নতুন ১১৪

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৩
উর্দূ সমর্থিত নকিয়ার নতুন ১১৪

ডুয়্যাল সিমের আরেকটি ফিচার ফোনের ঘোষণা দিয়েছে নকিয়া। টিএফটি প্রযুক্তির ১.৮ ইঞ্চি পর্দার এ ফোনে আছে নকিয়া সিরিজ ৪০ ওএস এর ষষ্ঠ সংস্করণ।

ফিচার ফোন হিসেবে এতে সম্পূর্ণ নতুন একটি সুবিধা পাবে ব্যবহারকারীরা। নকিয়া দৃঢ়ভাবে জানায়, ১১৪ তাদের প্রথম উর্দূভাষা সমর্থিত ফোন। ১৫০ মিলিয়ন উর্দূ ভাষীদের কথা চিন্তা করে নতুন এ ১১৪ অবমুক্ত করা। উর্দূতে মেসেজ, ইন্টারনেট ব্যবহারের মত মৌলিক সুবিধাগুলো পাবে ব্যবহারকারীরা।

এছাড়া ওয়েব অ্যাকসেসের জন্য ‘নকিয়া এক্সপ্রেস ব্রউজার’ অন্তর্ভূক্ত করা হয়েছে। অন্যান্য সুবিধা সম্পর্কে নিশ্চিত করা হয় যে ১০ ঘণ্টা পর্যন্ত কথা বলা এবং পরিবর্তনযোগ্য প্রযুক্তি থাকায় দিতীয় সিমে দ্রুত প্রবেশ করা যাবে। তাই ব্যবহারকারীকে ব্যাটারি সরানো কিংবা ফোন বন্ধ করে সিম অদলবদলের ঝামেলায় পড়তে হচ্ছেনা।

আরও জানানো হয় দিতীয় সিম স্লটে ৫ টি পর্যন্ত সিম-কনফিগার করতে সক্ষম পণ্যটি। ভারতে এর দাম ২ হাজার ৫’শ ৮০ রুপি।
 
অবশ্য, ইন্ডিয়ান ভাষা সমর্থনের সুবিধা এই প্রথম নয় গত ২০০৮ সালে হিন্দি, তামিল, তেলুগা, গুজরাট, পাঞ্জাবী, মারাথিসহ ১১টি ভাষা যুক্ত করে নকিয়া। এছাড়া ফিচার ফোনে আশা যুক্ত করতে গৃহ-সম্পর্কিত আকসার নামের একটি অ্যাপ তৈরি করে। যে সুবিধা নতুন হ্যান্ডসেটেও রয়েছে।

অন্য বৈশিষ্ট্যের মধ্যে আছে ভিজিএ ক্যামেরা, ব্লুটুথ, এফএম রেডিও, ১৬ এমবি ইন্টারনাল স্টোরেজ, ৩২ জিবি মাইক্রোএসডি কার্ড স্লট, ১০২০ এমএএইচ ব্যাটারি। তথ্য মতে, কালো, নীল-বেগুনি এবং নীল সবুজের মিশ্রণে পাওয়া যাবে নতুন ১১৪।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৩



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।