ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় মাইক্রোসফট সম্মেলন অনুষ্ঠিত

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
ঢাকায় মাইক্রোসফট সম্মেলন অনুষ্ঠিত

রাজধানীর আইডিবি কনফারেন্স রুমে তিন শতাধিক দর্শকের সরাসরি উপস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং এমসিসি লিমিটেডের যৌথ উদ্যোগে ‘মাইক্রোসফট উইন্ডোজ ডেভেলপারস কনফারেন্স ২০১৩’ অনুষ্ঠিত হয়েছে। সূত্র এ তথ্য দিয়েছে।



এ সম্মেলনে মাইক্রোসফটের টেকনিক্যাল ইভাঞ্জেলিস্ট তানজিম সাকীব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব টেলিফোনে প্রধান বক্তব্য রাখেন।

এ ছাড়াও দিনব্যাপী এ অনুষ্ঠানে মাইক্রোসফটের কারিগরি বিশেষজ্ঞ এমজে ফেরদৌস, এমসিসি লিমিটেডের উপ-পরিচালক জাকি হায়দার, স্থানীয় অ্যাপ বিশেষজ্ঞ স্বাগত প্রতীক, ইয়াসির রাহাত অনিন্দ, ফয়জুল করিম এবং শেখ আবদুল্লাহ আল-যুবায়ের তাদের উইন্ডোজ স্টোর এবং উইন্ডোজ ফোন অ্যাপ তৈরির কারিগরি দিকগুলো আলোকপাত করেন।

এতে পেশাদার ডেভেলপার, কারিগরি শিক্ষার্থী ছাড়াও উদ্যোক্তারা এবং উইন্ডোজ ৮.১ প্রিভিউ এবং সার্ফেস আরটির ব্যবহার সরাসরি দেখে নতুন ফিচারগুলো সম্পর্কে জানতে পারেন।

আরও জানানে হয় উইন্ডোজ স্টোর এবং উইন্ডোজ ফোন অ্যাপ তৈরির ব্যবসায়িক এবং কারিগরি সুবিধা কি কি, বিনা প্রোগ্রামিংয়ে কি করে যে কেউ অ্যাপ তৈরি করতে পারেন, ওয়েব ডেভেলপাররা কি করে এখনই অ্যাপ তৈরি করতে পারেন, সামান্য চেষ্টাতে কি করে সুন্দর অ্যাপস তৈরি করা যায়, অ্যাপে ক্লাউড সার্ভিসের শক্তি ব্যবহার করা যায়। এতে উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের যোগাযোগ বিশেষজ্ঞ মিরভা টুলিয়াম ইলানেন।

এ সম্মেলন প্রসঙ্গে সাকীব বলেন, অ্যাপস একটি বিশাল আন্তর্জাতিক বাজার। মাইক্রোসফট স্থানীয় সফটওয়্যার নির্মাতা এবং কারিগরি শিক্ষার্থীদের মানোন্নয়ের ব্যাপারে প্রতিশ্রুতিশীল এবং ভবিষ্যতে এ ধরনের অনুষ্ঠান আরও আয়োজন করবে। ছবি প্রক্রিয়াজাত করে কি করে ভবিষ্যতে উচ্চ-প্রযুক্তির অ্যাপস তৈরি করা যায় এ নিয়েই এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময় ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।