ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ইন্টারনেট নিরাপত্তায় কর্মশালা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
ঢাকায় ইন্টারনেট নিরাপত্তায় কর্মশালা

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার ও এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) যৌথ উদ্যোগে আগামী ৮-১১ নভেম্বর ঢাকার রমনাস্থ ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন ক্লাবে (ইআরসি) ডোমেইন নেম সিস্টেম সিকিউরিটি এক্সটেনশনস (ডিএনএসসেক) ও নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ক চার দিনব্যাপী টিউটোরিয়াল ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে দিনব্যাপী ডিএনএস/ডিএনএসসেক টিউটোরিয়াল।

এরপর ৯-১১ নভেম্বর অনুষ্ঠিত হবে নেটওয়ার্ক সিকিউরিটি কর্মশালা।

ডিএনএসসেক টিউটোরিয়ালের মধ্যে আছে ডিএনএস কনসেপ্টস, ফরওয়ার্ড অ্যান্ড রিভার্স ডিএনএস, ডিএনএস সিকিউরিটি কনসেপ্টস, ডিএনএস প্রটোকল ভার্নাবিলিটিস, ট্রান্সাকশান সিগনেচারস (টিএসআইজি), ডিএনএস সিকিউরিটি এক্সটেনশনস, ডিএনএসসেক কি ম্যানেজম্যান্ট, ডিএনএস অ্যান্ড আইপিভি(৬)।

মূলত নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সিস্টেম অ্যাডমিনিস্ট্র্রেটর, ডিএনএস অপারেশন ম্যানেজমেন্টের সঙ্গে এ টিউটোরিয়াল সংযুক্ত। অংশগ্রহনকারীদের নেটওয়ার্ক ফান্ডামেন্টালস এবং ইউনিক্স/লিনাক্স বিষয়ে ভালো ধারণা থাকতে হবে।

এ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ফি ৩ হাজার ৭০০ টাকা। তবে ইন্টারনেট সোসাইটি ও এপনিকের সদস্যদের জন্য ফি ২ হাজার ৫০০ টাকা প্রযোজ্য। কর্মশালা সম্পর্কে জানতে (http://training.apnic.net/events/2013/tdns01-08Nov13) এ ঠিকানায় তথ্য পাওয়া যাবে।

তিন দিনব্যাপী ইন্টারনেট সিকিউরিটি কর্মশালায় আছে ইন্টারনেট সিকিউরিটি ফান্ডামেন্টালস, সিকিউরিটি অন ডিপারেন্ট লেয়ারস অ্যান্ড অ্যাটাক মিটিগেশন, ক্রিপ্টোগ্রাফি অ্যান্ড পিকেআই, ডিভাইস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি, অপারেশনাল সিউিরিটি অ্যান্ড পলিসিস, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কস অ্যান্ড আইপি সিকিউরিটিজ এবং রাউট ফিল্টারিং।

তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা ফি ১৪ হাজার ৭০০ টাকা। তবে ইন্টারনেট সোসাইটি ও এপনিকের সদস্যদের জন্য ফি ৯ হাজার ৮০০ টাকা প্রযোজ্য। এ কর্মশালা সম্পর্কে (http://training.apnic.net/events/2013/netsec-09Nov13) এ ঠিকানায় বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

এসব প্রশিক্ষণে দায়িত্ব পালন করবেন এপনিকের জ্যেষ্ঠ প্রশিক্ষণ বিশেষজ্ঞ নুরুল ইসলাম (রোমান) এবং প্রশিক্ষণ অফিসার সেইন হারমোসো। কর্মশালা সম্পর্কে জানতে ([email protected]) এ ঠিকানায় ইমেইলও করা যাবে।

বাংলাদেশ সময় ২২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।