ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সার্চ ইঞ্জিন পিপীলিকায় বাংলানিউজ সংবাদ

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৩
সার্চ ইঞ্জিন পিপীলিকায় বাংলানিউজ সংবাদ

ঢাকা: বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা.কম (www.pipilika.com/news) বাংলানিউজ ছাড়াও দেশ-বিদেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের সংবাদ নিয়ে এবার হাজির হয়েছে অনলাইন পাঠকদের কাছে।  

`শীর্ষ সংবাদ’ নামে যোগ হওয়া নতুন একটি ফিচার জানিয়ে দিচ্ছে সব ধরনের খবর।

অনলাইন পত্রিকায় যোগ হওয়া সর্বশেষ খবর এবং আবহাওয়া বিষয়ক নতুন সার্ভিস নিয়ে এসেছে পিপীলিকা.কম। এমনকি সদ্য প্রকাশিত কোনো খবরও পিপীলিকায় দেখানো হচ্ছে।

বাংলা ও ইংরেজি দু ভাষাতেই কাজ করতে সক্ষম সার্চ ইঞ্জিন পিপীলিকায় আরও চমকপ্রদ নিত্যনতুন ফিচার যোগ হওয়ার অপেক্ষায়। আর ‘শীর্ষ সংবাদ’ ফিচারটিও আরও উন্নয়ন করা হচ্ছে। এক্ষেত্রে উন্মুক্ত মন্তব্য বা মতামত আহ্বান করেছে ‘পিপীলিকা.কম’।

পিপীলিকার গবেষক ও ডেভেলপার দলের প্রধান মো. মহিউদ্দিন মিশু জানান, ‘শীর্ষ সংবাদ’ নামে ফিচারের মাধ্যমে যে কেউ এ সময়ের সবচেয়ে আলোচিত ঘটনা সম্পর্কে জানতে পারবেন। এখানে প্রদর্শন করা আলোচিত কোনো খবরে ক্লিক করা মাত্র দেশের ৬২টি অনলাইন পত্রিকা থেকে এ সম্পর্কিত সর্বশেষ তিন দিনের খবর প্রদর্শন করবে ‘পিপীলিকা’।

বাংলায় এ রকম তথ্যানুসন্ধান পদ্ধতি গুগলও এখন পর্যন্ত চালু করতে পারেনি বলে জানান মহিউদ্দিন মিশু।

পিপীলিকা টিম বাংলানিউজকে জানিয়েছে, ‘শীর্ষ সংবাদ’ ফিচারে ক্লিক করার পর ডান পাশে ‘সাম্প্রতিক খবর’-এ স্বয়ংক্রিয়ভাবে সারা দিনব্যাপী আসা মুহূর্তের খবরগুলো প্রদর্শন করা হচ্ছে। এটি ক্রমাগতভাবে চলবে। যখনই যে সংবাদ আসছে, তা প্রদর্শন করছে পিপীলিকা।

গবেষণা দল জানিয়েছে, ব্যবসা ও বাণিজ্য, তথ্য ও প্রযুক্তি, বিনোদন, খেলাধূলার খবর ছাড়াও দেশ-বিদেশের অন্যান্য খবরও এতে দেখানো হচ্ছে।

টিম লিডার মিশু জানান, আবহাওয়ার সর্বশেষ সংবাদ এখন থেকে পিপীলিকা জানিয়ে দেবে। আপতত শুধু ঢাকার আবহাওয়ার খবর দেখানো হচ্ছে পিপীলিকায়। তবে দু একদিনের মধ্যে সব বিভাগীয় শহরের আবহাওয়ার সর্বশেষ খবর এতে যোগ হবে। প্রতি ১৫ মিনিট পর পর আবহাওয়ার সংবাদ আপডেট করা হচ্ছে।

পিপীলিকা টিম জানায়, ৬২টি পত্রিকা, ২০টি ব্লগ, বাংলাপিডিয়া এবং সরকারি ওয়েবসাইটগুলো থেকে ‘পিপীলিকা’ তথ্যানুসন্ধান করে।

পিপীলিকার অনুসন্ধান আরও বাড়ানো হচ্ছে বলে জানা গেছে। আর প্রতিনিয়ত চমকপ্রদ আর নতুনত্ব নিয়ে আসছে ‘পিপীলিকা’। এ কার্যক্রমেরই অংশ সর্বশেষ যোগ হওয়া ফিচার ‘শীর্ষ সংবাদ’।

পিপীলিকার টিম লিডার মিশু আরও বলেন, আগের চেয়ে স্পেল চেকারের আরও ডেভেলপ করা হয়েছে। ব্যবহারকারী ভুল বানান দিলেও পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান করতে সক্ষম।

এতে যে কেউ সার্চ করতে গিয়ে ভুল বানান লিখলে সেটি ভুল দেখায় এবং শুদ্ধ শব্দটি দিলে ফলাফল প্রদর্শন করে অথবা  শুদ্ধ বানানের জন্য ‘সাজেশন’ দেয়। বিশ্বব্যাপী পরিচিত সার্চ ইঞ্জিন গুগলেও বাংলার এ সুবিধা এখনও নেই বলে জানায়- পিপীলিকা রিসার্চ টিম।

প্রসঙ্গত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং জিপিআইটির যৌথ উদ্যোগে গত পহেলা বৈশাখ (১৩ এপ্রিল) প্রথমবারের মতো বাংলায় সার্চ ইঞ্জিন পিপীলিকার যাত্রা শুরু হয়।

পিপীলিকার প্রকল্প পরিচালক ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং মুখ্য গবেষক ছিলেন রুহুল আমীন সজীব।

এ মুহূর্তে পিপীলিকায় টিম লিডার হিসেবে রিসার্চ এবং ডেভেলপ করছেন মহিউদ্দিন মিশু ও মাহবুবুর রব তালহা। এ ছাড়া রিসার্চার ও ডেভেলপার টিমে আরও আছেন তৌহিদুল ইসলাম, সাজ্জাদ উল হক, আসিফ সামির, মধুসূদন চক্রবর্তী অপু, আশিস পাল এবং সুদীপ্ত কর।

পিপীলিকা.কমে ধীরে ধীরে আরও নতুন ফিচার যোগ করা হবে। সবার কাছ থেকে সেই ফিচারের আইডিয়া নেওয়া শুরু করেছে, পিপীলিকা টিম।

পিপীলিকায় নতুন আর কী কী ফিচার সবাই চান, তাও জানানোর সুযোগ আছে। এ জন্য সরাসরি জানানো যাবে পিপীলিকার ফেসবুক, টুইটার, গুগল প্লাস ফ্যান পেজে অথবা ওয়েবসাইটের ফিডব্যাক পেজে। আগ্রহীরা পরামর্শ দিলে সহজেই বিষয়টির প্রতি নজর দিচ্ছে রিসার্চার টিম।

এ জন্য ফেসবুক, টুইটার, গুগল+ লগইন করতে এ ঠিকানায়-

ফেইসবুক : https://www.facebook.com/SearchEnginePipilika

টুইটার : https://twitter.com/PipilikaEngine

গুগল+ : https://plus.google.com/101487470259696475536

ইউটিউবে পিপীলিকার ফিচার জানতে লগইন করতে হবে-

(http://www.youtube.com/watch?v=RLFpoTqL0XU)

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৩/আপডেট ১৭০০ ঘণ্টা

এসএ/এসএইচ/এবি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।