ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রান্নাঘরে ‘এক্সপেরিয়া জেড’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৩
রান্নাঘরে ‘এক্সপেরিয়া জেড’

ধূলাবালি, পানি থেকে পণ্য সুরক্ষিত থাকে এমন প্রযুক্তির ট্যাবে অত্যন্ত মনোযোগী হচ্ছে ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা সনি। সম্প্রতি রান্নাঘরের কাজকর্মে ব্যবহারযোগ্য ১০.১ ইঞ্চি আকারের বিশেষ ‘কিচেন এডিশন এক্সপেরিয়া জেড’ অবমুক্ত করেছে সনি।

এভাবে একই প্রযুক্তির দিকে ঝুঁকে পড়া যা প্রতিষ্ঠানের অন্যান্য কার্যক্রমে অমনোযোগীর ইঙ্গিত দেয় মন্তব্য প্রযুক্তিপণ্যের বিশ্লেষকদের। তথ্য মতে, ৩২ জিবি একমাত্র ওয়াই-ফাই সংস্করণটি আপাতত যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাচ্ছে ৬৫০ ডলারে।

প্রাতিষ্ঠানিক তথ্য মতে, এক্সপেরিয়া জেড বর্তমান ট্যাবলেটের মত হলেও এতে রান্নাঘরের উপযুক্ত চমৎকার কিছু বৈশিষ্ট্য, অ্যাপস আছে। এটি রান্নাঘরের পরিবেশ উত্তপ্ত করা থেকে বাঁধা দিয়ে ঠান্ডা অবস্থা বজায় রাখে। মজবুত গ্লাস, কার্বন ফাইবার প্যানেল, পানি প্রতিরোধে সক্ষম এমন আধুনিক প্রযুক্তির সমন্বয় রয়েছে। ব্যবহারকারী চাইলে পরিস্কার পানিতে ট্যাবটি ধুয়ে সঙ্গে সঙ্গে পানি ঝরিয়ে ফেলতে পারবে। সিঙ্কের মধ্যে আধা ঘণ্টা পর্যন্ত ডুবিয়ে রাখলেও কোনো সমস্যা হবেনা। সুতরাং রান্নাঘরের চারপাশে শীতল আবহে সময় কাটানো যাবে কিন্তু খুব বেশি সময়ের জন্য নয়। এছাড়া আছে আইগ্রিল ওয়্যারলেস মিট থার্মোমিটার এবং গুটিয়ে রাখা যায় এমন হালকা ওজনের স্ট্যান্ড। উল্লেখ্য, আইগ্রিল অ্যাপ যেটি অনুরুপ নামের পণ্যের সাথে সংযোগ হতে পারে ব্লুটুথের মাধ্যমে। এছাড়া গোশত পর্যাপ্তভাবে রান্না হলে ব্যবহারকারী তার ট্যাবের মাধ্যমে জানতে পারবে।

২০০ ফিট দুরুত্বের মধ্যে থার্মোমিটারটি পর্যবেক্ষণে সক্ষম। দুনিয়ার অতি চেনাজানা ২৬০ টি রেসিপি এতে আগেই দেওয়া থাকবে তাছাড়া নিজের কিংবা পরিচিতদের অসংখ্য রেসিপি ট্যাবের সংগ্রহে রাখা যাবে। অনন্য এ পণ্যটিকে রান্নাঘরের সঙ্গীরুপে তুলনা করা হচ্ছে। বিশেষ অ্যাপসের মধ্যে বিগওভেন, ইভারনোট ফুড, জ্যুসিং রেসিপি, ফুড প্লানার প্রো, আইগ্রিল প্রো, টিপসসহ অনেক কিছু রয়েছে। তাই মুদিদোকানে কোনো পণ্যের নাম স্বরণে না আসলে মুহূর্তেই চোখ বুলিয়ে নিতে পারবে ব্যবহারকারী।

কিচেন এডিশনে সফটওয়্যার পরিচালনায় থাকছে অ্যান্ড্রয়েডের জেলি বিনের ৪.১ সংস্করণ। হার্ডওয়্যার ১.৫ গিগাহার্টজ কুয়ালকম এসফোর কুয়াড-কোর প্রসেসর, অ্যাডরিনো ৩২০ জিপিইউ এবং ২ জিবি ৠাম, ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, ব্লুটুথ ৪.০ এবং এনএফসি সাপোর্ট, ৮ এমপি মূল ক্যামেরা ২ এমপি ফ্রন্ট ক্যামেরা। ব্যাটারি ক্ষমতায়েআছে ৬ হাজার এমএএইচ ব্যাটারি যা ৯ ঘণ্টা পর্যন্ত ভিডিও চালু রাখতে সক্ষম বলে দাবি নির্মাতার। তাই রান্নার সময় পছন্দের রেসিপির ভিডিও চালু রাখার সুযোগ থাকছে।

বিশেষ সংস্করণটি যুক্তরাষ্ট্রের বাহিরে কবে আসছে তা এখনও জানায়নি সনি।

বাংলাদেশ সময়: ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৩
জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।