ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যশোরে টেলিমেডিসিন সেন্টার চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৩
যশোরে টেলিমেডিসিন সেন্টার চালু

যশোর: ডিজিটাল যশোরের কার্যক্রমকে আরও একধাপ এগিয়ে নিতে এবার এ জেলায় চালু হলো টেলিমেডিসিন সেন্টার। এ সেন্টারের মাধ্যমে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠী বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা গ্রহণ করতে পারবেন।



শনিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান স্কাইপের মাধ্যমে রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজ্ড (প্রা.) হসপিটালের বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে দাঁতের সমস্যার পরামর্শ নিয়ে এ টেলিমেডিসিন সেন্টারের উদ্বোধন করেন।

যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, জেলা প্রশাসন, গ্রামীণ ফোন ও টিডব্লিউজি’র যৌথ সহায়তায় জেলা প্রশাসকের কার্যালয় ও ৩টি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে টেলিমেডিসিন সেন্টারের কার্যক্রম চালু করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি নজরুল ইসলাম বলেন, যশোরে টেলিমেডিসিন সেন্টার চালুর মাধ্যমে নতুন অধ্যায়ের সূচনা হলো। বাংলাদেশের জন্য এটা প্রথম ধাপ। এ সেবা চালুর ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ স্বল্প খরচে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাবেন। পরবর্তীতে প্রত্যক ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্রে টেলিমেডিসিন সেন্টার চালু করা হবে।

অপরদিকে, দেশের সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে টেলিমেডিসিন সেন্টার চালুর প্রস্তাবনা এসেছে। বিষয়টি বিবেচনা করা হচ্ছে।  

যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান বলেন, টেলিমেডিসিন সেন্টার চালুর ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ ১০০ টাকা ফিস্ জমা দিয়ে রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড (প্রা.) হসপিটালের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে স্কাইপের মাধ্যমে কথা বলে পরামর্শ নিতে পারবেন।

প্রথম পর্যায়ে যশোর জেলা প্রশাসকের কার্যালয়, সদর উপজেলার চাঁচড়া, ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ও মণিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র থেকে টেলিমেডিসিন সুবিধা পাওয়া যাবে। চিকিৎসকের পরামর্শের সময় পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিডব্লিউজি বিডি’র প্রধান অধ্যাপক ডা. রেজা বিন জায়েদ, আয়েশা মেমোরিয়াল হাসপাতালের পরিচালক আশীষ কুমার চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) জাহিদ হোসেন পনির, প্রেসক্লাব যশোরের সভাপতি মিজানুর রহমান তোতা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৩
পিসি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।