ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে মুক্ত সফটওয়্যার দিবস

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৩
দেশে মুক্ত সফটওয়্যার দিবস

গল্পটা ১৯৮৩ সালের। এ বছরের সেপ্টেম্বর মাসের কোনো একদিনে রিচার্ড স্টলম্যান নামের সফটওয়্যারের যাদুকর এক বদ্ধ উন্মাদ নিজের মর্জিতে মোটা মাইনের চাকরি ছেড়ে দিয়ে শুরু করেছিলেন মানবতার জন্য সফটওয়্যার উন্মুক্ত করার কাজ।



প্রজেক্ট গ্নু (GNU)
এমন ব্যক্তিগত পাগলামী আজ পৌঁছে গেছে সামগ্রিক ‘সফটওয়্যার মুক্তি’ আন্দোলনে। প্রতিষ্ঠা পেয়েছে ‘মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন’। বিশ্বের বাঘা বাঘা সফটওয়্যার ও হার্ডওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান যোগ দিয়েছে এর সহযোগী হিসেবে।

এ তালিকায় উঠে আসে ক্যানোনিক্যাল, গুগল, লিনাক্স ফাউন্ডেশন, ইন্টেল, মটোরোলা এবং আইবিএম এর মতো প্রতিষ্ঠান। ২০০৪ সাল থেকে এ আন্দোলনের শুরুর দিনটি উদযাপন করা হচ্ছে সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবারে।

বাংলাদেশে এ আন্দোলনের কিছু ঐতিহাসিক গুরুত্ব আর প্রযুক্তিখাতে এ আন্দোলনের অবদান সবার সামনে তুলে ধরার লক্ষ্যে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ (এফওএসএস বাংলাদেশ) সফটওয়্যার মুক্তি দিবস পালন করেছে।

এ দিবস পালিত হয় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। দিনব্যাপী বিভিন্ন ধরনের মুক্ত সফটওয়্যার আর লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস আর চিত্র ছাড়াও ডঙ্গল, ফেস্টুন, ব্যানার নিয়ে প্রদর্শনী চলছে।

দিনব্যাপী আয়োজনে আরও ছিল ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে বিভিন্ন তথ্যভিত্তিক ভিডিওচিত্র প্রদর্শনী আর সেমিনার। এতে অংশ নিয়ে মুক্ত প্রযুক্তি আর সফটওয়্যার মুক্তি আন্দোলনের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং ডেমো দেন এফওএসএস বাংলাদেশের সভাপতি জেড এম মেহেদী হাসান, মহাসচিব সাজেদুর রহিম জোয়ারদার, তথ্য ও গবেষণা সচিব ড. মিয়া মোহাম্মদ হুসাইনুজ্জামান শামীম, স্বেচ্ছাসেবক ইশতিয়াক আহম্মেদ, স্বেচ্ছাসেবক আসকার ইবনে আব্বাস।

এ ছাড়াও মুক্ত সফটওয়্যারের ব্যবহার অভিজ্ঞতা ও বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নিয়েছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ মাহবুব আলী এবং মজিলা বাংলাদেশের সদস্য আনাম আহমেদ।

উপাধ্যক্ষ ড. মাহবুব আলী এ ধরনের আয়োজনের মাধ্যমে আরও দ্রুত জনমত ও জনসচেতনতা তৈরিতে এফওএসএস বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করেন। ভবিষ্যতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রথম উন্মুক্ত সফটওয়্যারভিত্তিক শিক্ষাব্যবস্থা পরিচালনাকারী হিসেবে মানোনীত করার আশাবাদ ব্যক্ত করেন।

এবারেও এ আয়োজনে ছিল ‘জিএনইউ/লিনাক্স ইন্সটলেশন ও ব্যবহারিক সহায়তা সেবা’ বুথ। এখান থেকে এফওএসএস বাংলাদেশের স্বেচ্ছাসেবক আয়োজনে অংশগ্রহনকারীর পছন্দ অনুসারে তাদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্সভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল এবং পরের সেটিংসগুলো কর‍া হয়।

আয়োজনের বিস্তারিত তথ্য এবং ছবি পাওয়া যাবে সাংগঠনের (www.fossbd.org) এ ঠিকানায়। এ ছাড়াও দেশি-বিদেশি নানান ফোরাম, ব্লগ ও ওয়েবসাইটের খবর পাওয় যাবে (www.softwarefreedomday.org) এ সাইটে।

বাংলাদেশ সময় ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।