ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল মানচিত্রে মাটির নিচের বিস্ফোরক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৩
গুগল মানচিত্রে মাটির নিচের বিস্ফোরক

গুগল মানচিত্র আর মানুষের জীবনের মজার কিছু গল্পের মধ্যেই সীমাবদ্ধ নেই। বহুদুর পেরিয়ে বাস, ট্রেন ধরা কিংবা অজানা গন্তব্যের পথ নির্দেশক হয়ে কাজ করা ছাড়াও অনেক জটিল কাজও করছে এটি।

গুগলের অফিসিয়াল ব্লগে ‘হলো ট্রাস্ট’র পোষ্টে এমনই তথ্য উঠে এসছে। জনসাধারণের কল্যাণে নিয়োজিত যুক্তরাজ্যের এই অলাভজনক প্রতিষ্ঠানটি দীর্ঘ ২৫ বছরের বেশি সময় ধরে কাজ করছে। হলো ট্রাস্টের কার্য নির্বাহী পরিচালক গুগল মানচিত্রের তথ্য কিভাবে কাজে লাগাচ্ছে তার সুফল নিয়ে পোষ্ট দেয়। পোষ্টটি নিয়ে গুগলও কৃতজ্ঞতা প্রকাশ করে।

তথ্য মতে, বিশ্বের ১২ টির বেশি দেশের বিরোধপূর্ণ স্থানগুলো নিরাপদ ও মানুষের বাসযোগ্য করেছে প্রতিষ্ঠানটি ।

কিভাবে তারা ধ্বংসাত্মক পদার্থের বিরুদ্ধে লড়ছে এবং গুগলের মানচিত্রের সাহায্যে মাটির নিচের ১.৪ মিলিয়ন বিস্ফোরক দ্রব্য সঠিকভাবে সুস্পষ্ট করতে সক্ষম হয়েছে তা তুলে ধরা হয়। সন্ধানকৃত বিস্ফোরক পদার্থের মধ্যে বেশিরভাগই মাটির নিচের । গুগল মানচিত্র ছাড়াও এসব কাজে আর্থ প্রো এবং জিপিএস ট্র্যাকিং ব্যবহারে তা নিষ্ক্রিয় করা সম্ভব হয়। আরও জানানো হয় বিপদ সংক্রান্ত খবরাখবর সরকার ও স্থানীয়দের অবগত করতে খুবই কাছাকাছি থেকে তারা কাজ করছে।

নজির হিসেবে কসোভো শহরবাসী কিভাবে জন্মভূমি ফিরে পেয়েছে তা তুলে ধরা হয় যেখানে ১৯৯৯ সালে সঙ্ঘাতের অবসান হয়েছিল।

বাংলাদেশ সময়: ০৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।