ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরির জেড৩০

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৩
ব্ল্যাকবেরির জেড৩০

‘জেড৩০’ ব্ল্যাকবেরি জেড১০ মডেলের একটি স্মার্টফোন। কানাডিয়ান মোবাইল নির্মাতা ব্ল্যাকবেরি সম্প্রতি স্মার্টফোনটি অবমুক্ত করে।

প্রতিষ্ঠানের নিজ অপারেটিং সিস্টেম বিবি ১০.২ চালিত এ পণ্যের অন্যতম দিক ৫ ইঞ্চি আকার যা এবারই প্রথম। এছাড়া জেড৩০’কে এ মুহূর্তের সর্বশেষ প্রযুক্তির স্মার্টফোনের সঙ্গে তুলনা দিয়েছে ব্ল্যাকবেরি।  

কিউ১০’এ প্রথম ব্যবহৃত ‘অ্যামোলেড প্রযুক্তির পর্দা’ দিতীয়বারের মত থাকছে স্মার্টফোনটিতে । ফলে গাড় কালো রঙটি নিয়ে ব্যবহারকারীদের মধ্যে কোনো অনিশ্চয়তা থাকছেনা।

এতে থাকা মূল হার্ডওয়্যার ‘ডুয়্যাল কোর স্ন্যাপড্রাগন এসফোর প্রো চিপসেট’ যা ১.৭ গিগাহার্টজ গতিতে কাজ করে। আছে ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.০, এনএফসি, ২৮৮০ এমএএইচ ব্যাটারি এবং ৮ এমপি ক্যামেরা। আর গুণগতমানের বিবিএম তো থাকছেই। তবে উচ্চমানের রেজ্যুলেশনের দিকটি নিয়ে প্রতিষ্ঠানের চরম গর্ব। প্রতি ইঞ্চিতে পাওয়া যাবে ২৯৫ পিক্সেল।

বিবি সুত্র মতে, এ সপ্তাহেই যুক্তরাজ্যের বাজারগুলোতে থাকবে জেড৩০। কিন্তু দাম অপ্রকাশিত বলে তাদের আগের পণ্যের দাম বিবেচনা করে অ্যাপলের নতুন আইফোনের তুলনায় জেড৩০’র দাম কম যাবেনা বলে অনুমান করছে আলোচকরা।

অন্যদিকে আগের সংস্করণ নিয়ে যারা একেবারে খুশি নয় তাদের জন্যও সুখবর এনেছে ব্ল্যাকবেরি। কারণ আসছে মাসের যে কোনো দিন এর হালনাগাদ সফটওয়্যার প্রকাশ হতে পারে।

উল্লেখ্য, কিছু প্রতিবেদনে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ বিদ্যমান সমস্যা দেখিয়ে ধারণা করা হয়েছে স্মার্টফোনে ব্ল্যাকবেরির এটিই শেষ প্রকাশ।

বাংলাদেশ সময়: ০৪২৫ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।