ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘সিএই’ এর স্থলে ভুলে ‘সিএডি’ কমান্ড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৩
‘সিএই’ এর স্থলে ভুলে ‘সিএডি’ কমান্ড

‘কন্ট্রোল অল্টার এবং ডিলিট’ কমান্ডটি ভুলেই চুড়ান্ত হয় যদিও কমান্ডটি একটি বাটনের মাধ্যমে  ঠিক করার ইচ্ছা ছিল। সম্প্রতি হার্ভাড বিশ্ববিদ্যালয়ে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস এক সাক্ষাতকারে একথা ব্যক্ত করেন।

তিনি বলেন সারা বিশ্বের কম্পিউটার ব্যবহারকারীদের ব্যবহৃত এ কমান্ডটি আসলে একটি ভূল সিদ্ধান্ত ছিল।

উইন্ডোজ ডসের (ডিস্ক  অপারেটিং  সিস্টেম) কালে ফিরলে অনেকেরই মনে পড়বে এটি ফ্রোজেন পিসি রিবুটের ক্ষেত্রে সুবিধাজনক ছিল।

আসলে একটি কি’র কমান্ড পরিকল্পনা ছিল কিন্তু আইবিএম কিবোর্ড নকশাকারী আমাদের সিঙ্গেল বাটন কমান্ডটি দিতে চাইনি। ফলে তিনটি কি’র সমন্বয়ে কমান্ডটি তৈরি হয় যেটি আমাদের অত্যন্ত নিম্ন পর্যায়ের একটি কার্যক্রম বলেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা।

আইবিএম প্রকৌশল ডেভিড ব্রেডলি যিনি কমান্ডটি তৈরি করেন। ‘কন্ট্রোল অল্টার এবং ইস্কেপ’ দিয়ে কমান্ডটি তৈরির ইচ্ছা থাকলেও হাঠাৎই সিদ্ধান্ত পাল্টে ইস্কেপের স্থলে ডিলিট কি ঠিক করা হয়। ভুল সিদ্ধান্তের জন্য গিতশীলভাবে এটি রিবুট করতে পারেনা। দুইহাতের ব্যবহারের সুবিধার কথা চিন্তা করে তিনি ইস্কেপ কি বাদ দেন ‘দ্য রেজিস্টার’ প্রতিবেদনে এসব তথ্য দিয়েছে। সম্প্রতি ডেভিড জানান, ১০ মিনিটের কাজ ৫ মিনিটে করতে আমরা প্রয়োজনীয় ১০০ টি বিষয়ের কাজ সম্পন্ন করি।

অবশ্য, কম্বো সম্প্রসারণে ব্যবহারকারীরা এখন ইউজার নেম পাসওয়ার্ডের মত গোপনীয় তথ্য ব্যবহারে সহজেই উইন্ডোজে প্রবেশ করতে পারছে পাশাপাশি অন্যান্য সহজ বিষয়গুলো আছেই।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।