ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সার্ফেসে আসছে আরও দুটি ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৩
সার্ফেসে আসছে আরও দুটি ট্যাব

সিরিজ সার্ফেসে যোগ হচ্ছে নতুন দুটি ট্যাবলেট। মাইক্রোসফট ঘোষিত পরবর্তী প্রজন্মের ‘সার্ফেস টু এবং সার্ফেস প্রো টু’ নামের ট্যাব দুটি নামানোর লক্ষ্য অ্যাপলের আইপ্যাড এবং প্রচলিত ল্যাপটপকে হার মানানো।

গত বছরে মাইক্রোসফট অনন্য গড়ন আর দরকারি সব অ্যাপসের সমন্বয় করে সার্ফেস সিরিজে আরটি ও প্রো নামে দুটি ট্যাব প্রকাশ করে। কিন্তু বাজার অনুসন্ধানে দেখা যায়, এগুলোর চাহিদা অত্যন্ত নগণ্য।

যে ফলাফল নিরাশায় ফেলে মাইক্রোসফটকে যে নতুন সংস্করণ প্রকাশে থামিয়ে দেবে সেটা পারেনি। পণ্যটির বাজার উন্মাদনা তৈরিতে প্রচেষ্টা তাদের অব্যাহত ছিল মন্তব্য প্রযুক্তিপণ্যের পর্যবেক্ষকদের।

ঘোষিত নতুন পণ্য সম্পর্কে মাইক্রোসফট জানিয়েছে আগের দুটির তুলনায় এগুলো অনেক উন্নত।

‘সার্ফেস টু’ হবে আগের তুলনায় চিকন ও হালকা। ডেস্ক এবং ল্যাপে যাতে ঠিকভাবে বসানো যায় এজন্য দুটি স্টেজের কিকস্ট্যান্ড পুন:গঠিত হয়েছে। অন্যসব বৈশিষ্ট্যের মধ্যে আছে এনভিডিয়া ট্যাগরা ফোর চিপসেট যেটি কুয়াড কোর ১.৭ গিগাহার্টজ কর্টেক্স এ১৫ প্রসেসর এবং জিফোর্স ৭২ কোর জিপিইউ নিয়ে গঠিত।

উইন্ডোজ ৮.১ আরটি অপারেটিং সিস্টেমে চলা ট্যাবটির ১০.৬ ইঞ্চি পর্দায় পাওয়া যাবে স্বচ্ছ উচ্চমানের ফলাফল। অধিক গতিতে ডাটা প্রেরণে আছে পূর্ণমানের ইউএসবি ৩.০। ফটোগ্রাফির জন্য ৫ এমপি মূল ক্যামেরা এছাড়া ৩.৫ এমপি ফ্রন্ট ক্যা্মেরা যেটা এক চার্জেই ১০ ঘণ্টা পর্যন্ত ভিডিও চালাতে পারবে বলে নিশ্চিত করেছে নির্মাতা।

এদিকে ‘সার্ফেস প্রো টু’ সম্পর্কে প্রতিনিধিদের ভাষ্য এটা যথার্তই ল্যাপটপের প্রতিস্থাপন। উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের ফুল ফেজে চালিত ট্যাবটিতে চতুর্থ প্রজন্মের ইন্টেল কোর আইফাইভ প্রসেসর থাকছে যার গতি ১.৬ গিগাহার্টজ। আরও আছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৪৪০০ যা ৮ জিবি পর্যন্ত র‌্যাম সমর্থিত। তবে ১০.১ ইঞ্চি পর্দা আরটির মতই থাকছে। এছাড়া সর্বোচ্চ ৫১২ জিবি ফ্ল্যাশ ড্রাইভ, ২০০ জিবি স্কাইড্রাইভের অফার আছে পণ্যটিতে। অন্যান্য সুবিধার মধ্যে আছে ইউএসবি ৩.০ পোর্ট, মিনি ডিসপ্লেপোর্ট, মাইক্রোএসডি কার্ড স্লট, ওয়াই-ফাই এবং ব্লুটুথ। সার্ফেস টু’র মত এতেও আছে ডুয়্যাল ক্যামেরা।

তথ্য মতে, সর্ফেস প্রো’র উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ‘ইন্টেল প্রসেসর’ অ্যাডব ফটোশপের মতো সব ধরনের উইন্ডোজ প্রোগ্রাম চালাতে পারে এটি।

সার্ফেস প্রো টু’র চারটি প্রকার থাকছে ৬৪ এবং ১২৮ জিবির জন্য ৪ জিবি র‌্যাম এবং ২৫৬ ও ৫১২ জিবির জন্য ৮ জিবি র‌্যাম।

আসছে ২২ অক্টোবর থেকে ‘সার্ফেস টু’ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ২২ টি দেশের বাজারে থাকবে আর চীন পাচ্ছে নভেম্বরে।    

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।