ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার আইনি সহায়তায় হেল্পলাইন

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৩
সাইবার আইনি সহায়তায় হেল্পলাইন

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের (আইবিএফ) যৌথ উদ্যোগে সাইবার অপরাধ ও আইন সচতেনতা বিষয়ক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান।

এতে স্বাগত বক্তব্য রাখেন ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি রাশিদ আলি খান। এতে সঞ্চালনা করেন বেসিস সভাপতি শামীম আহসান।

প্রধান অতিথি বলেন, সাইবার আইনকে আরও সুস্পষ্ট ও সুনির্দিষ্ট করার সঙ্গে এ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। এ বৈঠকে উপস্থিত সবাইকে সাইবার অপরাধ বন্ধে সচেতনতা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করা হয়। একই সঙ্গে প্রতিক্রিয়ায় যেন ঢালাওভাবে ইন্টারনেট নিয়ে নেতিবাচক কিছু প্রচার না হয় সেদিকে লক্ষ্য রাখার ওপর জোর দেওয়া হয়।

শামীম আহসান বলেন, সাইবার আইনে অপরাধের বিভিন্নতা আরও পরিষ্কার করা উচিত। সাইবার অপরাধ বন্ধে সচেতনতা সৃষ্টির উদ্যোগ একটি প্রয়োজনীয় ও সময়োপযোগী পদক্ষেপ।

প্রসঙ্গত, জনসাধারণকে সচেতন করে তুলতে এবং তাৎক্ষণিক পরামর্শ সুবিধা নিশ্চিতে একটি হেল্পলাইন  (০১৭৬৬ ৬৭৮৮৮৮) চালু করা হয়েছে বলেও বৈঠকে জানানো হয়। এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলেও বক্তারা জানান।

অন্যদের মধ্যে বৈঠকে ছিলেন বেসিস জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, সহ-সভাপতি উত্তম কুমার পাল, সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার এবং বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ।

সাইবার নিরাপত্তা ও সাইবার আইন বিষয়ে বেসিস এবং ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের (আইবিএফ) মধ্যে সমঝোতা চুক্তি সই হয়। বেসিস সভাপতি শামীম আহসান ও আইবিএয়ের নির্বাহী পরিচালক কাশিফ আলী খান নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে চুক্তি সই করেন।

বাংলাদেশ সময় ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।