ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সারাদেশে থ্রিজি সার্ভিস চালুর সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৩

ঢাকা: সরকারের চলতি মেয়াদে সারাদেশে, বিশেষ করে সকল বিভাগীয় শহরে থ্রি জি সার্ভিস চালু করার সুপারিশ করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। থ্রি জি সেবা চালু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।


 
মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে কমিটির ৪৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. আব্দুছ ছাত্তারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, আ.স. ম. ফিরোজ, নজরুল ইসলাম বাবু এবং গোলাম মোস্তফা প্রমুখ।
 
বৈঠকে বন্ধ হয়ে যাওয়া পিএসটিএন লাইসেন্সধারীদের কার্যক্রম পুনরায় শুরু করতে দিয়ে সরকারের বকেয়া পাওনা পরিশোধ করার সক্ষমতা অর্জনের সুযোগ দেয়ার জন্য বিটিআরসিকে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এছাড়াও বৈঠকে প্রস্তাবিত ডিপার্টমেন্ট অব টেলিকম (ডিওটি) গঠনের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনার পর ডিওটি গঠনের মাধ্যমে বিটিটিবির কর্মকর্তা-কর্মচারীদের সরকারি চাকরির নিশ্চয়তা ও ধারাবাহিকতা রক্ষাকল্পে আইন প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
 
বৈঠকে বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক প্রবর্তিত ইলেকট্রনিক সার্ভিস সমূহের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। সারাদেশের সকল ডাকঘরে চালুকৃত ইলেকট্রনিক/মোবাইল মানি অর্ডার সার্ভিস সম্প্রসারণ, পোস্টাল ক্যাশ কার্ড প্রচলন, ওয়েস্টার্ন ইউনিয়ন মানি অর্ডার কার্যক্রম বেগবান, ডাকবিভাগের কার্যক্রম স্বয়ংক্রিয়করণ, তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ, পোস্ট ই-সেন্টার চালু এবং মোবাইল ব্যাংকিং সার্ভিসের আরো সম্প্রসারণ করে গ্রাহক সেবা নিশ্চিত করতে ডাক বিভাগকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয়।
 
আন্তর্জাতিক কল টার্মিনেশন কল রেট ৩(তিন) সেন্ট থেকে পরীক্ষামূলক ও অস্থায়ী ভিত্তিতে যৌক্তিকভাবে কমিয়ে আনতে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
 
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. আবু বকর সিদ্দিক, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ  বৈঠকে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৩
এসএম/টিকে/এনএস/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।